ভারতের বিপক্ষে হারানোর কিছু নেই : মাহমুদউল্লাহ

0
53

নিউজ ডেস্ক: ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলার সুযোগ খুব একটা হয় না বাংলাদেশের। আইসিসির এফটিপির সুবাদে অনেক দিন পর সেই সুযোগ মিলেছে টাইগারদের। তাও আবার ভারতের মাটিতে। এই সফরের আরো মাহাত্ম্য আছে। ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে পা রাখবে বাংলাদেশ। এ ছাড়া খেলবে দিবারাত্রির টেস্ট।

কিন্তু এত গুরুত্বপূর্ণ সফরের আগমুহূর্তে বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ। জুয়াড়ির প্রস্তাব গোপন করার অপরাধে নিষিদ্ধ হয়েছেন টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। সফরের একদিন আগে যখন এ খবরে হাহাকার দেশজুড়ে তখন অধিনায়ককে ছাড়াই ভারতগামী বিমানে উঠেছে বাংলাদেশ দল।

সাকিবের অবর্তমানে এই সফরে টি-টোয়েন্টি দলে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ। আর টেস্টের দায়িত্ব উঠেছে মমিনুলের হাতে। আগামীকাল রোববার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

সাকিবকে হারানোর বেদনায় পুড়ছে পুরো বাংলাদেশ শিবির। কিন্তু ক্রিকেট মাঠে সেই আবেগকে দূরে রেখে এখন ভালো খেলাই গোটা দলের একমাত্র লক্ষ্য। আজ শনিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, ‘ভারত অনেক শক্তিশালী দল। এখানে আমাদের হারানোর কিছু্ নেই। বরং এখানে অনেক কিছু পাওয়ার আছে। সবকিছু ভুলে আমরা ম্যাচ জয়ের জন্য খেলব এটাই জানি।’

এ ক্ষেত্রে ভালো ফলাফলের জন্য ব্যাটসম্যানদেরই দায়িত্ব নিতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক, ‘এ ক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে মনে করি ব্যাটসম্যানদের দায়িত্বটা বেশি। কারণ বেশিরভাগ সময়ই ভারতের উইকেটগুলো ভালো থাকে। এখন ভালো ব্যাটিং করে, নিজেদের জায়গা থেকে ভালো খেলে বড় একটা টার্গেট দিতে পারলেই হয়। আর বোলিংয়ের কথা বললে, আমি ব্যক্তিগতভাবে আমাদের পেস আক্রমণ নিয়ে সন্তুষ্ট। আশা করি তারাও ভালো করতে পারবে।’

বর্তমানে ভারতের রাজধানী দিল্লির বাতাসে দূষণের মাত্রা ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। শহরটিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও। দিল্লিতে বায়ুদূষণ নিয়ে আতঙ্ক বেড়ে গেলেও ভারত-বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ রাজধানী থেকে সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই।

এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন, ‘খেলোয়াড়ররা তিন ধরে এখানে অনুশীলন করছে। চেষ্টা করছে এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে। এখানে কিছু আমাদের কারো নিয়ন্ত্রণে নেই। আমাদের কাজ হলো খেলা। আমি সেই দিকেই মনোযোগ দিচ্ছি।’

পূর্ণাঙ্গ সফরে এবারই প্রথম ভারতে গেছে বাংলাদেশ। সাকিব ছাড়াও এই সফরে নেই দেশের অন্যতম ওপেনার তামিম ইকবাল। দুই সেরা পারফর্মারকে ছাড়া বাংলাদেশ কতটা লড়াই করতে পারে সেটাই দেখার। কিন্তু অতীত পরিসংখ্যান বলছে ভারতের কাছে টি-টোয়েন্টিতে কখনো পাত্তাই পায়নি বাংলাদেশ। এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে আটবারের মুখোমুখিতে একবারও ভারতকে হারাতে পারেনি লাল-সবুজের দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here