পদত্যাগ করলেন ইভো মোরালেস

0
117

বাংলা খবর ডেস্ক: সামরিক বাহিনীর নির্দেশনার পর রোববার পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস।

গত মাসে একটি বিতর্কিত নির্বাচনের পর দেশটিতে তার বিরুদ্ধে ব্যাপক সমালোচনার মধ্যে তিনি এই পদত্যাগের ঘোষণা দিয়েছেন।-দোহাভিত্তিক আল-জাজিরার খবরে এমন তথ্য পাওয়া গেছে।

টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি পদত্যাগ করেছি।

গত কয়েক দিন ধরেই তারা বিরুদ্ধে বিক্ষোভ মাথাচাড়া দিয়ে উঠছিল। দক্ষিণ আমেরিকার দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে সবচেয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেছেন মোরালেস।

ব্যাপক বিক্ষোভের মধ্যে ইতিমধ্যে বেশ কয়েকজন মন্ত্রী ও জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। এতে মোরালেসের প্রতি সমর্থনে ভাটা পড়ার ইঙ্গিত পাওয়ার পরই তিনি সরে যাওয়ার ঘোষণা দেন।

মোরালেস বলেন, ভাই ও বোনেরা, আমি আপনাদের বলতে চাই, লড়াই এখানেই শেষ হবে না। সমতা ও শান্তি ফিরে না পর্যন্ত দারিদ্র্য ও সামাজিক আন্দোলন চলবে।

এর আগে বলিভিয়ার সামরিক বাহিনীর প্রধান তোপের মুখে থাকা মোরালেসকে পদত্যাগের আহ্বান জানান।

সাংবাদিকদের সেনাপ্রধান উইলিয়াম কালিমন বলেন, অভ্যন্তরীণ সংঘাতময় পরিস্থিতি বিশ্লেষণ করার পর প্রেসিডেন্টকে তার ম্যান্ডেট পরিত্যাগের আহ্বান জানিয়েছি, যাতে বলিভিয়ার কল্যাণে স্থিতিশীলতা বজায় থাকে ও শান্তি ফিরে আসে।

জাতীয় টেলিভিশনে দেয়া ভাষণে বলিভীয়দের সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন কালিমন। একদিন আগে একটি নতুন নির্বাচন অনুষ্ঠানে সম্মত হওয়ার পদত্যাগ করেছেন মোরালেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here