কলা দিয়ে তৈরি শিল্পকর্ম বিক্রি হলো ১ কোটি টাকায়

0
127

বাংলা খবর ডেস্ক: পুষ্টিগুণে ভরপর ফল কলা। ফলের মধ্যে বেশ জনপ্রিয় ও সহজলভ্যও বটে। মাত্র ৫-১০ টাকাতেই একটি কলা পাওয়া যাচ্ছে। ফলের দোকান থেকে শুরু করে রাস্তা পাশের চায়ের টং-দোকানেও কলা ঝুলতে দেখা যায়।এবার কলার দেখা মিলল শিল্পকর্মেও। আর সেই শিল্পকর্মের দাম উঠল ১ কোটি টাকারও বেশি!

জানা গেছে, মুদি দোকান থেকে তিনটি কলা কিনে তিনটি শিল্পকর্ম তৈরি করেছেন ইতালির শিল্পী মৌরিজিও ক্যাটেলান। আর সেসব শিল্পকর্মই বিক্রি হলো কোটি টাকার বেশি মূল্যে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মিয়ামি বিচে প্যারিসভিত্তিক আর্ট গ্যালারি পেরোতনে শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়।

আর সেই প্রদর্শনীতেই এই কলার শিল্পকর্মটি বিক্রি হয় এক লাখ ২০ হাজার ডলারে। অর্থাৎ বাংলাদেশি মূদ্রায় ১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে টেপ লাগানো কলার শিল্পকর্মটি। মৌলিক এই শিল্পকর্মটি তৈরি করেছেন ইতালির শিল্পী মৌরিজিও ক্যাটেলান।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, প্রদর্শনীতে মৌরিজিওর এই শিল্পকর্মটির তিনটি সংস্করণ প্রদর্শন করা হয়। এদের মধ্যে দুইটি বিক্রি হয়ে গেছে অনেক টাকায়। শেষ সংস্করণটিও দ্রুতই বিক্রি হবে বলে আশা করেছেন প্রদর্শণীর আয়োজকরা।

এটি আগের দুইটির তুলনায় বেশি দামে বিক্রি হবে বলে ধারণা করছেন শিল্পী মৌরিজিও।

গ্যালারিটির প্রতিষ্ঠাতা ইমানুয়েল পেরোতন জানান, মিয়ামির একটি মুদি দোকান থেকে তিনটি কলা কেনেন মৌরিজিও ক্যাটেলান। তারপর সেগুলোকে টেপ দিয়ে বোর্ডে লাগিয়ে শিল্পকর্মগুলো তৈরি করেন। বিশ্ব বাণিজ্যের প্রতীক হচ্ছে কলা। এছাড়াও বিদ্রুপ ও ব্যঙ্গ করতে কলার ব্যবহারে জুড়ি নেই।

শিল্পী ক্যাটেলান মৌরিজিও বলেন, পপুলার আর্ট কালচারকে চ্যালেঞ্জ ও ব্যাঙ্গ করতেই এ শিল্পকর্ম তৈরি করেছি।

জানা গেছে, ব্যাঙ্গাত্ম শিল্পকর্ম তৈরি করতে সিদ্ধহস্ত মৌরিজিও ক্যাটেলান। ২০১৬ সালে ১৬ ক্যারোটের সোনা দিয়ে একটি টয়লেট বানিয়েছিলেন বিশ্বজুড়ে আলোচিত হয়েছিলেন তিনি। সেই টয়লেটটি প্রায় আট কোটি ৭০ লাখ টাকা (১০ লাখ ২৫ হাজার ডলার) মূল্যে বিক্রি হয়। টয়লেটটি ইংল্যান্ডের গগেনহেমে রাজপ্রাসাদে প্রদর্শনীর জন্য রাখা হলে সেখান থেকে সেটি চুরিও হয়ে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here