ভারতের কাছে ৭ উইকেটে হারাল লঙ্কানরা

0
67

বাংলা খবর ডেস্ক: ইন্দোরে মঙ্গলবার সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচে সফরকারী শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিক ভারত। ফলে ৩ ম্যাচের সিরিজে বিরাট কোহলির দল এগিয়ে গেল ১-০ ব্যবধানে। বৃষ্টির কারণে গৌহাটিতে প্রথম টি২০ পরিত্যক্ত হয়েছিল। মঙ্গলবার ইন্দোরের হোল্কার স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪২ রান তোলে শ্রীলঙ্কা। জবাবে ১৫ বল হাতে রেখেই ১৭.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলে সহজ জয় ছিনিয়ে নেয় ভারত। আগামী শুক্রবার পুনেতে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টি২০।

টস হেরে আগে ব্যাটিংয়ে নামে লঙ্কানরা। দানুসকা গুনাথিলকা ও আভিস্কা ফার্নান্দো দারুণভাবে শুরু করেছিলেন। ইনিংসের পঞ্চম ওভারে ওয়াশিংটন সুন্দরের অফস্পিনে ১৬ বলে ৫ চারে ২২ রান করা আভিস্কা সাজঘরে ফেরেন। এরপরও পাওয়ার প্লে’র ৬ ওভারে ৪৮ রান তুলে ফেলে লঙ্কানরা। তবে এরপর ধস নামতে শুরু করে। বিশেষ করে নবদ্বীপ সাইনি ২১ বলে ২০ রান করা গুনাথিলকাকে বোল্ড করে দেয়ার পর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে লঙ্কানরা। কুলদ্বীপ যাদবের স্পিন আর শার্দুল ঠাকুরের পেস আক্রমণে কোনঠাসা হয়ে পড়ে তারা। কুশল পেরেরা ২৮ বলে ৩ ছক্কায় ৩৪ রান করে কুলদ্বীপের প্রথম শিকার হয়েছিলেন। এরপর তিনি ওশাদা ফার্নান্দোর (১০) উইকেটও তুলে নেন। শার্দুল তুলে নেন ধনঞ্জয়া ডি সিলভা (১৩ বলে ১৭), ইসুরু উদানা (১) ও লাসিথ মালিঙ্গাকে (০)। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪২ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। ভানিদু হাসারাঙ্গা ১০ বলে ৩ চারে ১৬ রানে অপরাজিত থাকেন। শার্দুল ৪ ওভারে ২৩ রানে ৩টি এবং সাইনি ৪ ওভারে ১৮ রানে ও কুলদ্বীপ ৩৮ রানে ২টি করে উইকেট নেন।

জবাব দিতে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। পাওয়ার প্লে’র ৬ ওভারে লঙ্কান বোলারদের তুলোধুনো করে তারা বিনা উইকেটে ৫৪ রান তুলে নেন। ইনিংসের দশম ওভারের প্রথম বলে হাসারাঙ্গা প্রথম সাফল্য এনে দেন শ্রীলঙ্কাকে। ৩২ বলে ৬ চারে ৪৫ রান করে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন রাহুল। নিজের পরবর্তী ওভারে আবার হাসারাঙ্গা আঘাত হানেন। এবার তার বলে এলবিডব্লিউ’র শিকার হন ২৯ বলে ২ চারে ৩২ রান করা ধাওয়ান। এরপর শ্রেয়াস আইয়ার ও অধিনায়ক বিরাট কোহলি ৩৫ বলে ৫১ রানের জুটি গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দেন। শ্রেয়াস ২৬ বলে ৩ চার, ১ ছক্কায় ৩৪ রান করে ১৮তম ওভারের প্রথম বলে লাহিরু কুমারাকে উইকেট দিয়েছেন। তখন ভারত জয় থেকে মাত্র ৫ রান দূরে। ওই ওভারেরই তৃতীয় বলে ছক্কা হাঁকিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন কোহলি। তিনি ১৭ বলে ১ চার, ২ ছক্কায় ৩০ রানে অপরাজিত ছিলেন। ১৫ বল হাতে রেখেই ৩ উইকেটে ১৪৪ রান তুলে জয় পায় ভারত। লেগস্পিনার হাসারাঙ্গা ৪ ওভারে ৩০ রানে নেন ২ উইকেট।

স্কোর ॥ শ্রীলঙ্কা ইনিংস- ১৪২/৯; ২০ ওভার (কুশল পেরেরা ৩৪, আভিস্কা ২২, গুনাথিলকা ২০; শার্দুল ৩/২৩, সাইনি ২/১৮, কুলদ্বীপ ২/৩৮)।

ভারত ইনিংস- ১৪৪/৩; ১৭.৩ ওভার (রাহুল ৪৫, শ্রেয়াস ৩৪, ধাওয়ান ৩২, কোহলি ৩০*; হাসারাঙ্গা ২/৩০)।

ফল ॥ ভারত ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা ॥ নবদ্বীপ সাইনি (ভারত)।

সিরিজ ॥ ৩ ম্যাচের টি২০ সিরিজে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here