মুজিববর্ষে লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের পরিকল্পনা

0
88

বাংলা খবর ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপনে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে লন্ডনের বাংলাদেশ হাই কমিশন। শুক্রবার (১০ জানুয়ারি) মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষ্যে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ের পরিকল্পনার কথা তুলে ধরেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।

হাইকমিশনার জানান, আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত যুক্তরাজ্যে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মাধ্যমে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বছরব্যাপী প্রায় ৩০টি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে কমিশন। এসবের মধ্যে আগামী ২২ মার্চ আয়োজন করা হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী শিশু-কিশোর উৎসব। সেখানে থাকবে বঙ্গবন্ধুর জীবনের ওপর শিশু-কিশোরদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

সাইদা মুনা তাসনীম জানান, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে যুক্তরাজ্যের ঘনিষ্ট সম্পর্ক রয়েছে বঙ্গবন্ধু। জাতির পিতা পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি লন্ডন থেকে দিল্লি হয়ে দেশে ফিরেছিলেন। হাইকমিশন এসব ঐতিহাসিক ঘটনার বিভিন্ন দলিল সংগ্রহ ও সংরক্ষণেরও উদ্যোগ নিয়েছে।

হাইকমিশনার বলেন, ‘বছরব্যাপী জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালার মূল লক্ষ্য হচ্ছে, ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশিদের বিশেষ করে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও আদর্শ তুলে ধরা।

সংবাদ সম্মেলনে লন্ডনের বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিকসহ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এ সময় জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনার ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here