মুজিববর্ষে এক লাখ আত্মকর্মী নারী তৈরি করা হবে

0
320

বাংলা খবর ডেস্ক: মুজিববর্ষে সারাদেশে এক লাখ আত্মকর্মী নারী তৈরির বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। এমন তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু।

মঙ্গলবার ঝালকাঠি জেলার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে হাঁস-মুরগি ও গাভী পালন বিষয়ে ২১ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নারী এগিয়ে গেলেই দেশ ও জাতি উপকৃত হবে। কারণ অর্ধেক জনগোষ্ঠী নারী সমাজকে বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। এ জন্য সরকার প্রতিটি ক্ষেত্রে নারীকে ক্ষমতায়নসহ তাদের এগিয়ে নেওয়ার জন্য কাজ করছে।

আমির হোসেন আমু আরও বলেন, নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বেসরকারি উন্নয়ন সংস্থা গ্লোবাল রুরাল এনভায়রনমেন্ট সোসাইটি-(জিআরইএস) যৌথভাবে এই প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করে।

মন্ত্রী বলেন, হাঁস-মুরগি ও গাভী যারা পালন করবে, শুধু তারাই যে শুধু উপকৃত হবে তাই নয়; দেশও উপকৃত হবে। বিদেশ থেকে যে গুঁড়াদুধ আমদানি করা হয়, তা নিয়ে অনেক সময় প্রশ্ন দেখা দেয়। কারণ সেই গুঁড়াদুধ অনেক সময় মানসম্মত হয় না। তাই দেশে বেশি করে গাভী পালন করলে আর দুধের ঘাটতি থাকবে না। বিদেশ থেকেও তা আমদানিও করতে হবে না।

ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here