পেঁয়াজের বাম্পার ফলনে খুশি চৌগাছার কৃষক

0
557

বাংলা খবর ডেস্ক: যশোরের চৌগাছায় পেঁয়াজের বাম্পার ফলনে খুশি স্থানীয় কৃষকরা। চলতি মৌসুমে প্রায় ৪৯৮ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ করেছেন তারা। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। দামও ভালো পেয়ে খুশি কৃষক।

চৌগাছা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌর এলাকায় লালতীর, দেশীয়, ভারতীয় ও ভাতী কাঠি জাতের পেঁয়াজ ৪৯৮ হেক্টর জমিতে চাষ করা হয়। এর মধ্যে ফুলসারা ইউনিয়নে ২৫ হেক্টর, পাশাপোলে ৫৫ হেক্টর, সিংহঝুলিতে ১০ হেক্টর, ধুলিয়ানীতে ২৮ হেক্টর, চৌগাছা সদরে ৪০ হেক্টর, জগদীশপুরে ৩০ হেক্টর, পাতিবিলায় ৩০ হেক্টর, হাকিমপুরে ৩০ হেক্টর, স্বরুপদাহে ৮৫ হেক্টর, নারায়ণপুরে ৬০ হেক্টর, সুখপুকুরিয়ায় ৮০ হেক্টর এবং পৌর এলাকায় ২০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছে।

উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের পেঁয়াজচাষি আজিজুর রহমান বলেন, এ বছর আমি তিন বিঘা জমিতে দেশি জাতের পেঁয়াজের চাষ করেছি। বাজারে দাম ভালো, আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের পাশাপাশি ভালো লাভের আশা করছি। একই গ্রামের লাবলু, উসমান গনি, জহির উদ্দীন, আসমত আলী জানান, প্রতি বছর তারা পেঁয়াজ চাষ করেন; কিন্তু তেমন লাভ হয় না। তবে এ বছর দাম বেশি থাকায় অনেক লাভ হবে।

পেটভরা গ্রামের পেঁয়াজচাষি আলতাফ হোসেন জানান, এক বিঘা জমিতে পেঁয়াজ চাষ করতে খরচ হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। এর মধ্যে চারা/বীজ বিঘাপ্রতি ১২ হাজার, সার দুই হাজার, শ্রমিক চার হাজার, জমির লিজ পাঁচ হাজার ও অন্যান্য খরচ পাঁচ হাজার টাকা। এক বিঘা জমিতে পেঁয়াজের ফলন হয় প্রায় ৫০-৫৫ মণ। বর্তমানে বাজারদর ১০০ টাকা কেজি হিসাবে প্রতি মণ পেঁয়াজের দাম চার হাজার টাকা। এক বিঘা পেঁয়াজ চাষ করে এক থেকে দেড় লাখ টাকা লাভ করা সম্ভব। এ বছর বাজারে যেহেতু দাম ভালো, তাই তাদের আশা, বেশ লাভ হবে।

রামকৃষ্ণপুর গ্রামের জিয়াউর রহমান বলেন, আমরা বেশির ভাগ জমিতে ধানের চাষ করি। এ বছর পেঁয়াজ চাষ করেছি লাভের আশায়। দেখি কী হয়। আজমতপুর গ্রামের মনিরুল ইসলাম বলেন, আমি তিন বিঘা জমিতে ভাতী কাঠি জাতের পেঁয়াজের চাষ করেছি। আশা করছি, ফলন ভালো হবে।
চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন বলেন, এ বছর বাজারে পেঁয়াজের দাম ভালো তাই চাহিদাও বেশি। সে কারণে পেঁয়াজের চাষ বেশি হয়েছে। ইতোমধ্যে নতুন পেঁয়াজ বাজারে উঠতে শুরু করেছে। ফলনও বেশ ভালো হচ্ছে। আমরা প্রতিনিয়ত চাষিদের পাশে থেকে পরামর্শসহ নানা প্রকার সহযোগিতা করে যাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here