এক ক্লিকেই মিলবে চট্টগ্রাম বন্দরের সব সেবা

0
65

বাংলা খবর ডেস্ক: আর নয় সনাতন পদ্ধতি, এখন থেকে এক ক্লিকেই মিলবে চট্টগ্রাম বন্দরের সব সেবা। শুরুতে বন্দরের ছয় হাজারেরও বেশি কর্মকর্তা-কর্মচারীর যাবতীয় তথ্য উপাত্ত এক মডিউলে নিয়ে এসে বন্দরকে অটোমেশন করার কার্যক্রম শুরু হচ্ছে। ক্রমে এ ধরনের ৫২টি মডিউলের মাধ্যমে বন্দরের সব সেবা নিয়ন্ত্রিত হবে।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, শুধু কন্টেনার ম্যানেজমেন্ট নয়, চট্টগ্রাম বন্দরের সব ধরনের কার্যক্রমকে অটোমেশনের আওতায় নিয়ে আসতে ইতোমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সিএনএস নামের একটি কোম্পানির সাথে বন্দর কর্তৃপক্ষ সম্প্রতি চুক্তি স্বাক্ষর করেছে। এর আওতায় প্রতিষ্ঠানটি বন্দরের সব ধরনের কার্যক্রমের জন্য ৫২টি মডিউল নির্মাণ করছে। এরমধ্যে বেশ কয়েকটি মডিউলের কার্যক্রম বন্দর কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে। বর্তমানে সফটওয়্যার নির্মাণের কার্যক্রম চলছে। আগামী দিন কয়েকের মধ্যে কয়েকটি মডিউলের কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে বন্দরের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন।

এ ব্যাপারে বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্ল্যানিং এন্ড এডমিন) মোহাম্মদ জাফর আলম বলেন, বন্দরকে আইটি বান্ধব করার ঘোষণা দিয়েছিলেন আমাদের চেয়ারম্যান। ওই ঘোষণার বাস্তবায়ন শুরু করেছি। বন্দরকে পেপার লেস নয়, লেস পেপারের সংস্থায় পরিণত করতে যাচ্ছি।

তিনি বলেন, শুরুতে বন্দরের কর্মকর্তা কর্মচারীদের পিএমআইসি (পার্সোনাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) গড়ে তুলবো। এতে প্রায় ছয় হাজার লোকবলের ডাটাবেজ তৈরি করে সবকিছু নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং বিভাগ, ভ্যাসেল ম্যানেজমেন্ট, ভ্যাসেল বিল, জাহাজের বার্থিং, অপেক্ষমাণ জাহাজ, কন্টেনার হ্যান্ডলিংয়ের তথ্যসহ বন্দরের সব সেবা এক ক্লিকেই পাওয়া যাবে। শুধু দেশ থেকে নয়, বিশ্বের যে কোন স্থান থেকেই বন্দরের এসব সেবা মিলবে।

মোহাম্মদ জাফর আলম বলেন, মুজিব বর্ষে বন্দরকে লেস পেপার সংস্থায় পরিণত করবো। এজন্য ইতোমধ্যে একটি আইটি কোম্পানির সাথে চুক্তি করেছি। আগামী কয়েক বছর তারাই সবকিছু পরিচালনা করবে। আমাদের লোকজনকে প্রশিক্ষিত করে পুরো সিস্টেমটি বন্দরের কাছে হস্তান্তর করবে। এ অটোমেশন পদ্ধতি বন্দরের সার্বিক কার্যক্রমে ব্যাপক গতিশীলতা সৃষ্টি করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here