করোনাভাইরাস: নাগরিক সুবিধায় ওমান সরকারের ১৩ পদক্ষেপ

0
57

বাংলা খবর ডেস্ক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা এবং নাগরিক ও বেসরকারি খাতের উপর করোনভাইরাস প্রভাব হ্রাস করার ব্যবস্থা হিসেবে ওমান সরকার বেশকিছু পদক্ষেপ ঘোষণা করেছে। দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসও সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

১৯ মার্চ ঘোষিত পদক্ষেপর মধ্যে পৌর কর ও ভাড়া প্রদান থেকে অব্যাহতি, ঋণের কিস্তি স্থগিতসহ নানা সুবিধা দেওয়া হয়েছে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও পণ্যের মজুদ বাড়াতেও বেশকিছু পদক্ষেপের ঘোষণা দেওয়া হয়েছে।

ওমানের স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামুদ বিন ফয়সাল আল বুসাইদি বলেন, ওমানে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বুধবার (১৯-মার্চ) দুপুর ১২টা থেকে সব ধরনের বর্ডার বন্ধ। শুধুমাত্র ওমানিরা আসতে পারবেন, তবে ওমানীরা দেশের বাহিরে যেতে পারবেন না। নামাজের আজান ব্যতীত সকল মসজিদ বন্ধ ঘোষণা। সেইসাথে সমস্ত অমুসলিমদের জন্য উপাসনালয়ও বন্ধ থাকবে। সকল সমাবেশ, পার্ক, বিয়ের অনুষ্ঠান এবং সম্মেলনসহ সব বন্ধ করা হয়েছে।

দেশটিতে মোট ৩৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে দুইজন জিসিসি দেশ ভ্রমণকারী এবং দুইজন ইরান ভ্রমণকারী নাগরিক এবং দুইজন স্পেন ভ্রমণ করে ওমানে এসেছেন বলে জানিয়েছে ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়। নতুন আক্রান্তদের মধ্যে দুইজন আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় আছে এবং বাকিদের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

পদক্ষেপগুলো হলো-

১. নিত্য প্রয়োজনীয় খাদ্য ও পণ্যের যথেষ্ট সরবরাহ নিশ্চিত করবে সরকার।

২. আগামী ছয় মাসের খাদ্য মজুদের জন্য বেসরকারি সংস্থাগুলোকে সকল গুদাম বরাদ্দ দিতে হবে এবং বিনামূল্যে সেগুলো ব্যবহারের সুবিধা দিতে হবে।

৩. আগস্ট পর্যন্ত খাবারের দোকানগুলো কোনো পর্যটকদের সেবা দেয়া থেকে বিরত থাকবে।

৩. আগস্ট পর্যন্ত রেস্টুরেন্ট বা খাবারের দোকানগুলো কোনো পর্যটকদের সেবা দেয়া থেকে বিরত থাকবে। এজন্য আগস্টের শেষ পর্যন্ত রেস্টুরেন্ট বা খাবারের দোকানগুলোকে সব ধরনের পৌর কর থেকে অব্যাহতি দেওয়া হবে।

৪. আগস্টের শেষ পর্যন্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানকে সব ধরনের পৌর ফি থেকে অব্যাহতি দেওয়া হবে।

৫. ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সব ঋণের কিস্তি স্থগিত করা হবে এবং বকেয়ার ক্ষেত্রে আগামী ছয় মাস রিফান্ড তহবিল থেকে তা পরিশোধ করতে হবে ।

৬. ওমান ডেভেলপমেন্ট ব্যাংকে প্রদত্ত সব ধরনের ঋণের কিস্তি পরবর্তী ছয় মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে।

৭. ওমান ডেভেলপমেন্ট ব্যাংক ও আল-রাফড ফান্ডের মাধ্যমে দেয়া ঋণ সুবিধা অনুমোদন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

৮. শিল্পাঞ্চলগুলোতে যত কারখানা আছে সেগুলোকে আগামী তিন মাস ভাড়া প্রদান থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

৯. ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন কোম্পানিগুলোর ক্ষেত্রে বাণিজ্যিক লাইসেন্স পুনঃনবায়নের ক্ষেত্রে আগামী তিন মাস কোনো ফি চার্জ করা হবে না।

১০. ওমানের কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলার অনুযায়ী গাড়ি বিক্রয় সংস্থা ও বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোকে আগামী তিন মাসের জন্য গাড়ির পেমেন্ট স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে ।

১১. বন্দরে হ্যান্ডলিং, শিপিং ও আনলোডিং ফি কমানো হবে।

১২. খাদ্যদ্রব্য ও ওষুধে বহনকারি বিমানগুলোর ফ্রেইট চার্জ কমানো হবে।

১৩. বাণিজ্যিক কমপ্লেক্স, শপিং মল এবং ভবন মালিকদের ভাড়া দেয়া প্রতিষ্ঠান ও অবকাঠামোতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে তদারকি বাড়ানোর পাশাপাশি ভাড়া কমানো বা সাময়িক স্থগিত করতে হবে।

বিশ্বে এখন সবচেয়ে বেশি আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। এখন পর্যন্ত ১৭৯টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সারাবিশ্বে ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১০ হাজার ৪৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৮ হাজার ৪৩৭ জন।

করোনা আতঙ্কে অনেক দেশই অবরুদ্ধ (লক ডাউন) হয়ে পড়েছে। দোকান-পাট, ব্যবসায় বাণিজ্য, স্কুল, কলেজ সব বন্ধ ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত চীনে ৮০ হাজার ৯৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৩ হাজার ২৪৮ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here