প্রত্যাহার করা হলো ডিসিদের কাছে লেখা প্রেস কাউন্সিলের সেই চিঠি

0
140

আব্দুল মজিদ:
করোনা পরিস্থিতিতে নিম্ন আয়ের ও কর্মহীন দরিদ্র মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে সারাদেশের সাংবাদিকদের সহায়তা দেওয়ার অনুরোধ জানিয়ে জেলা প্রশাসকদের কাছে গত ১৯ এপ্রিল বাংলাদেশ প্রেস কাউন্সিল যে চিঠি দিয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আজ আরেকটি চিঠি দিয়ে আগের নির্দেশনা প্রত্যাহারের কথা জেলা প্রশাসকদের জানিয়ে দিয়েছে প্রেস কাউন্সিল।
বিএফইউজে ও ডিইউজে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সারাদেশের সাংবাদিকদের অর্থ সহায়তার জন্য আলাদা বরাদ্দের দাবি জানিয়ে আসছে। এ প্রচেষ্টাকে ব্যর্থ করে দেওয়ার জন্য সাংবাদিক সমাজের ভেতরে থাকা একটি চক্র তৎপর রয়েছে। তাদের ইন্ধনে বা পরামর্শে প্রেস কাউন্সিল ওই চিঠিটি ডিসিদের কাছে পাঠায় বলে আমার বদ্ধমূল ধারণা ।

আগে পাঠানো চিঠি

প্রেস কাউন্সিলের সদস্য হিসেবে চিঠিটি পাঠানোর আগে আমার মতামত জানতে চাওয়া হয়েছিল। আমি বলেছিলাম, এ চিঠি পাঠানো ঠিক হবে না। কারণ, এ চিঠি পেয়ে জেলা প্রশাসকগণ সাংবাদিকদের সহায়তা দেওয়া শুরু করলে মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ অর্থ বরাদ্দ পাওয়ার সম্ভাবনা কমে যাবে। কিন্তু কার পরামর্শে এ চিঠি পাঠানো হলো তা আমার বোধগম্য নয়। তবে আমি জেনেছি, প্রভাবশালী একজন সাবেক সাংবাদিক নেতা, যিনি সম্পাদক ক্যাটাগরিতে প্রেস কাউন্সিলের সম্মানীত সদস্য হয়েছেন, তিনি এই চিঠিটি পাঠানো যেতে পারে বলে মত দিয়েছিলেন । আমি আমার মতামতের পক্ষে আরও বলেছিলাম, সাংবাদিকরা মালিকদের শোষণের শিকার হয়ে আর্থিক কষ্টে আছেন, এটি যেমন সত্য, অন্যদিকে এটিও সত্য মর্যাদার প্রশ্নে সাংবাদিকরা বিশেষ মর্যাদার শ্রেণিভুক্ত। এজন্য, সাধারণ নিম্ন আয়ের মানুষের জন্য বরাদ্দ হওয়া ত্রাণ থেকে সাংবাদিকরা সহায়তা নিতে পারেন না। তাছাড়া, সাংবাদিকরা এ সহায়তা গ্রহণ করলে সাধারণ নিম্ন আয়ের মানুষ কিছুটা বঞ্চিত হতো।
আসলে প্রেস কাউন্সিলের মাধ্যমে ডিসিদের কাছে চিঠি পাঠানো ও টিসিবির পণ্য কেনার সুযোগ তৈরি করা-এ দুটিই একটি ষড়যন্ত্রের এপিঠ-ওপিঠ। মূল উদ্দেশ্য হচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে অর্থ বরাদ্দ পেতে বিএফইউজে ও ডিইউজের প্রচেষ্টাকে নস্যাৎ করে দেওয়া। ওই চক্রটি বর্তমান নেতৃত্বকে অদক্ষ হিসেবে সকলের কাছে প্রতীয়মান করে তারাই একমাত্র দক্ষ ও যোগ্য তা প্রমাণ করতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here