পুরোনো খাদ্যাভাসে ফিরে আসা

0
151

আনোয়ার হোসেন মঞ্জু;
মাহে রামাদান ও ঈদ-উল-ফিতর শেষে আমি আবারও আমার পুরনো খাদ্যাভ্যাসে ফিরে এসেছি। কারবোহাইড্রেট বলতে আছে শুধু ছোট প্লেটে স্বল্প পরিমাণে সেমাই। অব্শ্য আপেলেও যথেষ্ট পরিমাণে কারবোহাইড্রেট থাকে। আলাদাভাবে কারবোহাইড্রেট না খেলেও চলতে পারে। আপেলে ক্যালরির পরিমাণও কম। তবে পুষ্টিগুণে ভরপুর। ভিটামিন সি, পটাশিয়াম পেপে ্এবং আঁশ সমৃদ্ধ ফল। পেঁপের গুণের কথা বলে শেষ করা যায় না। যদিও ক্যালরির পরিমাণ কম, কিন্তু দেহের জন্য আবশ্যক প্রায় সকল গুরুত্বপূর্ণ খনিজ ও ভিটামিন রয়েছে পেঁপেতে। একটি ডিম সেদ্ধ ডিম আছে আমার নাশতার তালিকায়। ডিমের গুণাগুণ সবার জানা। বিবরণ অনাবশ্যক।

খেজুর ভিটামিন বি, আইরন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন ৬ সমৃদ্ধ। ১০০ গ্রাম খেজুরে ২০৯ ক্যালরি থাকে। ডুমুরে ক্যালরির পরিমাণ কম। কিন্তু খনিজ ও ভিটামিন সমৃদ্ধ। আশি ধরনের পুষ্টি উপদান রয়েছে ডুমুরে। ত্বকের জন্য ও ডায়াবেটিক ঠেকাতে কার্যকর বলে গবেষণায় দেখা গেছে। আলমণ্ডের গুণাগুণ বলে শেষ করা যাবে না। যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বেশি আলমণ্ড উৎপাদন করে িএবং খায়ও বেশি। ১৯৮০ সাল থেকে এ পর্যন্ত আলমণ্ডের চাহিদা বেড়েছে প্রায় ৪০০ শতাংশ।িআমেরিকানরা বছরে গড়ে প্রায় ১ কিলোগ্রাম আলমণ্ড খায়। ২৮ গ্রাম আলমণ্ডে ক্যালরির পরিমাণ ১৬৩। নিয়মিত আলমণ্ড খেলে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, কোলেষ্টরেলসহ আরো অনেক শারীরিক সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে পুষ্টিবিদরা মনে করেন।

সবশেষে আদা, দারুচিনি, তেজপাতা সেদ্ধ করে চিনি ছাড়া চা। এক টুকরো লেবু চিপে দিয়েছি মগে।

প্রয়োজন অনুযায়ী পুষ্টিগুণ হিসেব করে পরিমিত পরিমাণ খান। দীর্য জীবনের দোয়া নিস্প্রয়োজন। যতো দিন আয়ু আছে সুস্থভাবে থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here