এইচ১বি ভিসা আপাতত বন্ধ রাখার ভাবনা ট্রাম্পের

0
97

বাংলা খবর ডেস্ক:‌
করোনা ভাইরাসের ঘায়ে জেরবার অর্থনীতি। বেকারত্ব বাড়ছে। সারা দুনিয়ার সর্বত্রই ছবিটা একই। সামাল দিতে শেষ পর্যন্ত সেই কঠিন সিদ্ধান্ত নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এইচ১বি সহ আমেরিকায় চাকরির ছাড়পত্র মেলে এমন বেশ কিছু ভিসা আপাতত বন্ধ রাখতে চায় প্রশাসন। তাদের বক্তব্য, এতে দেশে বেকারত্ব কিছুটা হলেও কমবে।
প্রস্তাব এসেছিল বেশ কয়েকদিন আগেই। রিপাবলিকান সেনেটররা বারবার দাবি তুলেছিলেন। এবার সেই বিষয়েই কিছুটা এগোতে চায় ট্রাম্প প্রশাসন। সূত্রের খবর, নতুন অর্থবর্ষ শুরু হওয়া পর্যন্ত এই এইচ১বি ভিসা রদ করে রাখতে পারে প্রশাসন। আমেরিকায় নতুন অর্থবর্ষ শুরু হয় ১ অক্টোবর। তখনই নতুন করে ভিসা দেওয়ার কাজ শুরু হয়।
ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই ভিসা সাসপেন্ড করা হলে নতুন করে অন্য দেশ থেকে কেউ আমেরিকায় চাকরি করতে আসতে পারবে না। সাসপেনশন তুলে নিলে আবার পারবেন। তবে যাঁরা ইতিমধ্যে এইচ১বি ভিসায় আমেরিকায় কাজ করছেন, তাঁদের সমস্যা হবে না। যদিও হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।
এই খবর স্বাভাবিকভাবেই মাথায় হাত ভারতীয় আইটি কর্মীদের। আমেরিকার বিভিন্ন সংস্থা এই ভিসার সাহায্যে বিদেশি কর্মীদের নিয়োগ করে। তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে এই ভিসার ব্যবহার খুব বেশি। প্রযুক্তি সংস্থাগুলো প্রতি বছর এই ভিসা মারফত হাজার হাজার বিদেশি, মূলত ভারতীয় ও চীনা নাগরিকদের কাজে নিয়োগ করে। এই গোটা বিষয়টি দেখাশোনা করে মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন দফতর। এই১বি ভিসায় আমেরিকায় কাজ করতেন এমন বহু ভারতীয় ইতিমধ্যে কাজ হারিয়েছেন। ধীরে ধীরে দেশে ফিরতে বাধ্য হচ্ছেন তাঁরা। এবার এই ভিসা অক্টোবর পর্যন্ত সাসপেন্ড করা হলে সমস্যা বাড়বে। স্বল্পমেয়াদী কাজের ভিসা এইচ২বি–র জন্যও এই সিদ্ধান্ত লাগু হতে পারে।
সূত্র: আজকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here