যুক্তরাষ্ট্রে ফের বাড়ছে সংক্রমণ, বিশ্বে মৃত্যু ছাড়াল ৪ লাখ ৩৫ হাজার

0
109
করোনাভাইরাস-যুক্তরাষ্ট্র নিউইয়ার্কে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের জন্য খোঁড়া গণকবর। ফাইল ছবি: রয়টার্স

বাংলা খবর ডেস্ক:
বিশ্বজুড়ে করোনায় একদিনে ৩২৫৮ জনের মৃত্যু আজ সোমবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে ১ লাখ ২৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৫৮ জনের। সবমিলিয়ে বিশ্বে আক্রান্ত হয়েছে ৭৯ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ। আর বৈশ্বিক মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৩৫ হাজার ছাড়িয়ে গেছে।খবর ওয়ার্ল্ডওমিটারের।
এদিকে যুক্তরাষ্ট্রে বেশ কয়েক সপ্তাহ ধরে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমলেও ফের লাগামহীন হয়ে উঠছে সংক্রমণ। তবে মৃত্যুর হার কিছুটা কমছে। গত চার দিন ধরে টানা বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। তার আগে প্রতিদিন কিছুট করে হ্রাস পাওয়ায় স্বস্তিতে ছিল ট্রাম্প প্রশাসন। গত ৮ জুন দেশটিতে সংক্রমণের সংখ্যা ১৯ হাজারের নিচে নেমেছিল। কিন্তু এরপর থেকে এই গ্রাফ উর্ধ্বমুখি। বাড়তে বাড়তে তা আবার ২৩ হাজার ছাড়িয়েছে। দেশটিতে ফের করোনার দ্বিতীয় ঢেউ আসতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। তবে দেশটিতে দৈনিক মৃত্যুর সংখ্যা হাজারের নিচে নেমেছে, যা কিছুটা স্বস্তিদায়ক।
দেশজুড়ে বিক্ষোভ ও অর্থনীতির জন্য পুনরায় সবকিছু খুলে দেয়াতে করোনার ফের পুনরুত্থানের সুযোগের পথ তৈরি হয়েছে বলে মার্কিন বিশেষজ্ঞরা সতর্ক করেছে। এদিকে বহু অঙ্গরাজ্যের হাসপাতালগুলোতে ক্রমবর্ধমান করোনা রোগী দিয়ে ভর্তি হয়ে যাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ এলে ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হতে পারে আশঙ্কা করা হচ্ছে।
এদিকে, মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে ব্রাজিলে মোট মৃত্যুর সংখ্যা যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে। ব্রাজিলে কোভিড-১৯ আক্রান্ত ৪৩ হাজার ৮২৮ জনের মৃত্যু হয়েছে। একই সময় পর্যন্ত যুক্তরাজ্যে এই ভাইরাসে মৃতের সংখ্যা ছিল ৪১ হাজার ৫৬৬। মৃত্যু সংখ্যায় যুক্তরাজ্যকে টপকানো ব্রাজিলের উপরে এখন কেবল যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here