ভারতের সেরা টেস্ট ক্রিকেটার দ্রাবিড়

0
75

বাংলা খবর ডেস্ক:
গত ৫০ বছরের মধ্যে ভারতের সেরা টেস্ট ক্রিকেটার কে? অবধারিতভাবে যে কয়েকটি নাম ভেসে আসে, তাঁদের নিয়েই সমীক্ষা করেছিল বিশ্বখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেন। যাতে চাঞ্চল্যকর ফলাফল সামনে এসেছে। ৫২ শতাংশ ক্রিকেট সমর্থক মনে করছেন, গত ৫০ বছরে দেশের সেরা টেস্ট ক্রিকেটার শচীন তেন্ডুলকার বা সুনীল গাভাসকার নন। সমর্থকরা বেছে নিয়েছেন রাহুল দ্রাবিড়কে। দ্বিতীয় স্থানে আছেন শচীন। ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি প্রথম তিনেও জায়গা পেলেন না।
কদিন আগেই গৌতম গম্ভীর বলছিলেন, ভারতীয় ক্রিকেটে অবদানের নিরিখে শচীন তেন্ডুলকারের সমকক্ষ রাহুল দ্রাবিড়। চিরদিনই শচীনের জনপ্রিয়তার আড়ালে চাপা পড়ে গিয়েছেন টিম ইন্ডিয়ার ‘দ্য ওয়াল’। কিন্তু বিশ্বখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেনের প্রকাশ করা সমীক্ষা বলছে, গম্ভীরের এই ধারণা ঠিক নয়। রাহুল দ্রাবিড় জনপ্রিয়তার বিচারে একেবারেই শচীন তেন্ডুলকারের থেকে পিছিয়ে নেই। বরং টেস্ট ক্রিকেটার হিসেবে তিনিই বেশি জনপ্রিয়। শুধু শচীন কেন, টেস্ট ক্রিকেটার হিসেবে দেশের মধ্যেই সবচেয়ে জনপ্রিয় তারকা হলেন রাহুল। বিরাট কোহলি বা সুনীল গাভাসকররাও তাঁর ধারেকাছে নেই।
সম্প্রতি উইজডেন ইন্ডিয়া গত ৫ দশকে দেশের সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচনের জন্য একটি অনলাইন সমীক্ষা করে। যাতে দেশজুড়ে বহু ক্রিকেট সমর্থক ভোট দেন। মোট ১৬ জন ক্রিকেটারকে নিয়ে এই সমীক্ষা করা হয়। যাদের মধ্যে সেরা হয়েছেন রাহুল দ্রাবিড়। এই অনলাইন পোলের ফাইনালে সামান্য ব্যবধানে শচীনকে হারিয়েছেন রাহুল। ফাইনালে রাহুল পেয়েছেন ৫২ শতাংশ ভোট। শচীন পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। এর আগে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছেন বিরাট কোহলি এবং সুনীল গাভাসকার। তৃতীয় স্থানের জন্য লড়াইয়ে গাভাসকার আবার হারিয়েছেন বিরাটকে। অর্থাৎ উইজডেনের অনলাইন পোলে অংশ নেওয়া সমর্থকদের মতে, দেশের পাঁচ দশকের সেরা টেস্ট ক্রিকেটার হলেন রাহুল দ্রাবিড়। তারপর শচীন তেন্ডুলকার, তৃতীয় স্থানে সুনীল গাভাসকার। বিরাট কোহলি পেয়েছেন চতুর্থ স্থান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here