বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

0
587

বংলা খবর ডেস্ক:
কয়েক মাসের মধ্যেই বিশ্বজুড়ে করোনার সংক্রমণের জন্য সবথেকে বেশি দায়ি হবে ডেল্টা ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমিত হওয়ার ক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, বর্তমানে প্রায় ১০০ দেশে ছড়িয়ে পরেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এ খবর দিয়েছে এনডিটিভি।

খবরে বলা হয়, ২৯ জুন করোনা নিয়ে সাপ্তাহিক প্রতিবেদন প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতেই জানানো হয়, বিশ্বের ৯৬টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের অস্তিত্ব নিশ্চিত হওয়া গেছে। যদিও তাতে সন্দেহ প্রকাশ করে বলা হয়েছে, এর প্রকৃত সংখ্যা শতাধিক হতে পারে। কারণ হিসেবে বলা হয়েছে, ভাইরাসের ভ্যারিয়েন্ট চিহ্নিতকরণের জন্য যে পরিকাঠামোর প্রয়োজন, তা অনেক দেশের নেই। ফলে আসল সংখ্যা সামনে আসছে না।

এখন পর্যন্ত করোনার আলফা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে বিশ্বের ১৭২টি দেশ ও অঞ্চলে। অন্য ভ্যারিয়েন্টগুলোর মধ্যে বিটা ভ্যারিয়েন্ট ১২০টি দেশে, গামা ভ্যারিয়েন্ট ৭২টি দেশে এবং ডেল্টা ৯৬টি দেশে ছড়িয়েছে।

বিশ্ব সাস্থ্য সংস্থার আশঙ্কা, সম্প্রতি যেসব দেশে করোনার উচ্চ সংক্রমণ দেখা যাচ্ছে তার পেছনে রয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। রিপোর্টে বলা হয়েছে, ২১ থেকে ২৭ জুনের মধ্যে ব্রাজিলে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৫ লাখ ২১ হাজার, ভারতে ৩ লাখ ৫১ হাজার, কলম্বিয়ায় ২ লাখ ৪ হাজার, রাশিয়ায় ১ লাখ ৩৪ হাজার এবং আর্জেন্টিনায় ১ লাখ ৩১ হাজার।

ডেল্টা ভ্যারিয়েন্টের এই উচ্চ সংক্রমণ থেকে বাঁচতে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখার ওপর জোর দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেদ্রস আধানম ঘেব্রিয়েসুস। করোনা মহামারির শুরু থেকেই স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here