যুক্তরাষ্ট্রে কোভিড নিরাময়ে প্রথম ওষুধের অনুমোদন

0
329

বাংলা খবর ডেস্ক:
কোভিড-১৯ নিরাময়ে ফাইজারের এন্টিভাইরাল পিল ব্যবহারের অনুমোদন দিয়েছে মার্কিন ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)। এটিই কোভিড আক্রান্তদের বাসায় বসে গ্রহণের অনুমোদন পাওয়া প্রথম ওষুধ। এফডিএ জানিয়েছে, ১২ বছরের বেশি বয়স্ক যে কেউ কোভিড আক্রান্ত হলে এই ওষুধ গ্রহণ করতে পারবে। তবে তার ওজন অবশ্যই ৮৮ পাউন্ড বা ৪০ কেজির বেশি হতে হবে এবং এটি কিনতে চিকিৎসকের প্রেসক্রিপশন দেখাতে হবে। এক বিবৃতিতে এফডিএ বলেছে, কোভিড আক্রান্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এই ওষুধ খাওয়া উচিৎ।

গত সপ্তাহে ফাইজার প্যাক্সলোভিড নামের এই ওষুধের ট্রায়ালের ফলাফল প্রকাশ করে। এতে দেখা যায়, এটি গ্রহণে কোভিড রোগীর হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হাড় ৮৯ শতাংশ হ্রাস পায়। তবে এটি রোগীকে দিতে হবে কোভিডের উপসর্গ প্রকাশের প্রাথমিক পর্যায়েই।
প্রথম ৫ দিনের মধ্যে এটি প্রয়োগ করা হলে ৮৮ শতাংস কার্যকরিতা পাওয়া যায় বলে জানিয়েছে কোম্পানিটি। ফাইজারের চেয়ারম্যান এবং সিইও আলবার্ট বোরলা এক বিবৃতিতে বলেন, যে কোনো সময় যুক্তরাষ্ট্রের মধ্যে এই ওষুধ সরবরাহে প্রস্তুত তারা।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের বাইডেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা এই ওষুধের ১ কোটি কোর্স কিনতে যাচ্ছে। এর জন্য ব্যয় করা হবে ৫.২৯৫ বিলিয়ন ডলার। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমরা ফাইজারের থেকে পাওয়া আশাবাঞ্চক তথ্য দেখে এ ওষুধ কিনতে উৎসাহী হয়েছি। এই ওষুধ ব্যবহারের মধ্য দিয়ে মহামারি মোকাবেলার পথে অনেক দূর এগিয়ে যাব আমরা। তিনি ওমিক্রন ভ্যারিয়েন্টসহ পুরো কোভিড মহামারির বিরুদ্ধে যুদ্ধে এই ওষুধকে সম্ভাব্য শক্তিশালী অস্ত্র হিসাবে আখ্যায়িত করেন। তবে তিনি আরও বলেন, ভ্যাকসিন ও বুস্টার ডোজ গ্রহণ এখনো জীবন রক্ষায় সবথেকে গুরুত্বপূর্ণ অস্ত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here