যে কারণে ভেঙে পড়েছে গুজরাটের ঝুলন্ত ব্রিজ

0
44

বাংলা খবর ডেস্ক:
ভারতের গুজরাটের মচ্ছু নদীর ওপর ঐতিহাসিক ঝুলন্ত ব্রিজটি অবস্থিত। এই দুর্ঘটনায় অন্তত ৯১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

রোববার সন্ধ্যায় গুজরাটের মৌরবি জেলার ব্রিজটি ভেঙে পড়ে। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদনে বলা হয়েছে, এ ব্রিজটি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় ছিল। প্রায় এক শতাব্দী আগে ব্রিজটি নির্মাণ করা হয়। এক বছর আগে এই ব্রিজের সংস্কার করা হয়েছিল। এর পর দিন কয়েক আগেই দেওয়ালির আগে সেটি খুলে দেওয়া হয়। আর সেই সেতুই ভেঙে পড়ল রোববার।

প্রতিবেদনে আরও বলা হয়, ব্রিটিশ আমলে ২৩০ মিটার লম্বা এই ব্রিজ তৈরি হয়েছিল। এটির সংস্কারের জন্য় প্রায় ৬ মাস ধরে বন্ধ ছিল। গত সপ্তাহে এটি খুলে দেওয়া হয়। তার পরেই এই ভয়াবহ দুর্ঘটনা।

এ দিকে দুর্ঘটনার সময় ওই ব্রিজের ওপর অন্তত ৫০০ লোক ছিলেন বলে জানা গেছে। এই কারণে এই দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। তার মধ্যে শতাধিক মানুষ পড়ে যান নদীতে।

এই ব্রিজ থেকে অন্তত ৫০০ মিটার দূরে থাকেন পঙ্কজ ত্রিবেদী নামে এক বাসিন্দা। তিনি বলেন, বহু দশক ধরে এই ব্রিজটি দেখছি। কিন্তু আগে কোনোদিন এমন দুর্ঘটনা হয়নি। আমি শহরের বাইরে ছিলাম। তখনই শুনতে পায় ব্রিজ ভেঙে পড়েছে। আসলে ক্ষমতার তুলনায় বেশি লোক চেপেছিলেন ব্রিজে। যার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

এদিকে মৌরবি পুরসভা ওরেভা গ্রুপকে এই ব্রিজের দেখভালের দায়িত্ব দিয়েছিল। যারা অজন্তা ঘড়ির প্রস্তুতকারক।

এদিকে ব্রিজ ভেঙে পড়ার পরে উদ্ধারকাজ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছেন। প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

এ দিকে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংভির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, গান্ধীনগর থেকে তিনি মৌরবির দিকে রওনা দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here