সৌদি আরবকে শাস্তি দেবেন বাইডেন

0
43

বাংলা খবর ডেস্ক:
তেলের উৎপাদন হ্রাস করার সিদ্ধান্তে সৌদি আরবকে শাস্তি দেওয়ার পরিকল্পনা করছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। দুই জন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনবিসি।

সম্প্রতি ওপেক প্লাসের তেলের উত্পাদন কমানোর সিদ্ধান্তে সৌদি আরবের ওপর ক্ষেপেছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, রাশিয়ার হয়ে ওপেক প্লাসের বৈঠকে সিদ্ধান্ত নিতে চাপ দিয়েছে সৌদি আরব। যদিও দেশটি এই অভিযোগ অস্বীকার করেছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, সৌদি আরবকে প্যাট্রিয়ট এমআইএম-১০৪ই গাইডেড মিসাইল দেওয়ার কথা যুক্তরাষ্ট্রের। এই অস্ত্র দিতে বিলম্ব ঘটানো হতে পারে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে কর্মকর্তারা জানান। সৌদির প্যাট্রিয়ট লাঞ্চ সিস্টেম আছে। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করে থাকে সৌদি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৩০০ মিসাইল ক্রয় করেছে সৌদি আরব। ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের জ্বালানির দাম বেড়ে গেছে। বেড়েছে জিনিসপত্রের মূল্যও। এই মূল্যবৃদ্ধি আগামী নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে। —রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here