সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সারাবিশ্বেই বেড়ে চলেছে জনসংখ্যা। ধারণা করা হচ্ছে, ২০৭৫ সাল নাগাদ পৃথিবীর জনসংখ্যা দাঁড়াবে প্রায় সাড়ে ৯০০ কোটি। অতিরিক্ত জনসংখ্যার এই চাপে স্বাচ্ছন্দ্য, কাজের সুযোগ এবং নাগরিক সুযোগ-সুবিধা অর্জনে গ্রাম ছেড়ে মানুষ ছুটছে বড় শহরগুলোর দিকে। এতে শহরগুলোর জনমিতির ভারসাম্যে যে বড় ধরনের প্রভাব পড়ছে তা নিয়ে অনেকদিন থেকেই চিন্তিত সমাজবিদরা। সম্প্রতি বিশ্বের ৪০টি শীর্ষ জনবহুল এবং ক্রম সম্প্রসারণশীল শহরের তালিকা প্রকাশ করেছে বার্লিনভিত্তিক ওয়েবসাইট ডাটার‌্যাপার। এই তালিকায় ১৯ নম্বর অবস্থানে আছে ঢাকা।

দ্রুত নগরায়ন ও জনসংখ্যার ভিত্তিতে পৃথিবীর ৫০০টি শহরের একটি মানচিত্রও প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায় চীন, ভারত ও আফ্রিকার শহরগুলোতে মানুষের চাপ সবচেয়ে বেশি। সেদিক থেকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের শহরগুলোতে এই চাপ অনেকটাই কম। বিশেষ করে আফ্রিকার দেশ নাইজেরিয়ার শহরগুলো মানুষের চাপে গত কয়েক বছরে অনেক সম্প্রসারিত হয়েছে। অথচ যুক্তরাষ্ট্রের পিটার্সবুর্গ, ক্লিভল্যান্ড এবং ডেট্রয়েটের মতো শহরগুলোতে এখনও জনসংখ্যা তেমন বাড়েনি।

বিশ্বে দ্রুত সম্প্রসারণশীল ৪০টি শহরগুলোর তালিকায় শীর্ষে আছে চীনের বাইহাই। এই শহর সম্প্রসারণের বার্ষিক গড় ১০.৫৮ শতাংশ। দ্বিতীয় অবস্থানে আছে ভারতের গাজিয়াবাদ (৫.২ শতাংশ) এবং তৃৃতীয় অবস্থানে রয়েছে ইয়েমেনের সানা (৫ শতাংশ)।

এতে দেখা যায়, ঢাকায় ২০০০ সালে জনসংখ্যা ছিল এক কোটি তিন লাখ। ২০১৬ সালে এই সংখ্যা ১ কোটি ৮২ লাখ। অর্থাৎ ঢাকায় বছরে ৩.৬ শতাংশ হারে জনসংখ্যা বেড়েছে। বাংলাদেশের দ্বিতীয় বড় শহর চট্টগ্রামে ২০০০ সালে জনসংখ্যা ছিল ৩৩ লাখ। ২০১৬ সালে দাঁড়ায় ৪৬ লাখে। চট্টগ্রামে বার্ষিক জনসংখ্যা বেড়েছে ২.১ শতাংশ হারে। সূত্র: সমকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here