রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক ফোনালাপে পুতিনকে একসাথে আলোচনায় বসার আমন্ত্রণ জানান ট্রাম্প। হোয়াইট হাউজের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ক্রেমলিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেন, ‘ট্রাম্প ফোনালাপে আমাদের প্রেসিডেন্টকে হোয়াইট হাউজে বৈঠকের আহ্বান জানিয়েছেন। আর বিষয়টিকে অত্যন্ত ইতিবাচক একটি পদক্ষেপ হিসেবেই দেখছি। আমরা এও আশা করি যে যুক্তরাষ্ট্র তাদের এই প্রস্তাবটি ভুলে যাবে না।’

অন্যদিকে, হোয়াইট হাউজ প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেন, দুই নেতা আলোচনায় বসতে সম্মত হয়েছেন। আর বৈঠকটি হয়ত হোয়াইট হাউজেই হবে।

ওয়াশিংটনে পুতিনকে সফরের আমন্ত্রণ এমন এক সময় জানানো হলো, যখন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার যোগসাজশের বিষয়ে তদন্ত চলছে। একইসাথে, ট্রাম্প গত সপ্তাহে মার্কিন কংগ্রেসে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের বিষয়ে একটি দ্বি-পাক্ষিক অনুমোদন লাভ করেছেন। মূলত, ৪ মার্চ ব্রিটেনের মাটিতে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট হামলায় রাশিয়ার হাত রয়েছে, এই অভিযোগে পশ্চিমা ব্লকের জোটবদ্ধ সিদ্ধান্তের সাথে সংহতি জানিয়ে এ সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here