ঘূর্ণিঝড় ‘জেবি’র আঘাতে লন্ডভন্ড জাপান

0
140

শওকত ওসমান রচি:
ঘূর্ণিঝড় ‘জেবি’র আঘাতে লন্ডভন্ড জাপান। জাপানের শক্তিশালীি এ ঘূর্ণিঝড়ের আঘাতে এ পর্যন্ত ১০ জন মারা গেছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ২০০ জন।


ক্যাপশন: ঘূর্ণিঝড় ‘জেবি’র আঘাতে লন্ডভন্ড জাপানের একটি এলাকা

এদিকে জাপানে আঘাত করা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে ‌‘জেবি’ নামের এই ঘূর্ণিঝড়টি গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বুধবার সকালে দেড় লাখেরও বেশি মানুষের জন্য ত্রাণ সহায়তা বরাদ্দ করেছে। আরও প্রায় ৩০ হাজার লোকের ত্রাণ সহায়তা দরকার বলে ফায়ার ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে।

মঙ্গলবার শিকোকু দ্বীপে এই ঝড় শুরু হয়। এরপর দেশটির পশ্চিমাঞ্চলীয় স্থানগুলোতে আঘাত আনে।

কিয়োটা এবং ওসাকার মতো জাপানের বড় বড় শহরগুলোতে ঘূর্ণিজড়টি আঘাত করেছে। এছাড়া ‌‘জেবি’র’ আঘাতে জাপানের পশ্চিমাঞ্চল লণ্ডভণ্ড হয়ে গেছে।

বিমান যাত্রা, ট্রেন এবং ফেরি’র শিডিউল বাতিল করা হয়েছে। ওসাকা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করা হাজার হাজার যাত্রী অপেক্ষার প্রহর গুনছেন।

বাতাসের তীব্রতায় সড়ক থেকে গাড়ি ছিটকে পড়ে প্রাণহানি ঘটেছে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়েছে। বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে লোকজনকে দ্রুত নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। স্থানীয় বাসিন্দাদের সুরক্ষায় সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

১৯৯৩ সালের পর জাপানে এটাই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here