চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাব’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা বলেছেন, আমরা যদি মেশিনের মতো করে চিন্তা করি তাহলেই সমস্যা। গত বিশ বছর আমরা মানুষকে মেশিনের মতো তৈরি করেছি। পরবর্তি ২০ বছরে মেশিন দেখতে হবে মানুষের মতো। তাই মেশিন যা করতে পারে না তা আমাদের শিক্ষার্থীদের শেখানো উচিত।
হংকং বিশ্ববিদ্যালয়ের ১৯৯তম সমাবর্তন অনুষ্ঠানে সমাজ বিজ্ঞানের উপর ডক্টরেট ডিগ্রি গ্রহণ করার সময় জ্যাক মা তার বক্তব্যে এসব কথা বলেন।
জ্যাক মা বলেন, পরবর্তি ত্রিশ বছরে নতুন প্রযুক্তি আমাদের বিশ্বের প্রতিটি দিক পরিবর্তন করে শিক্ষা ব্যবস্থায় চ্যালেঞ্জ আনতে যাচ্ছে। সুতরাং আমি মনে করি এখন থেকেই আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করা উচিত। ভবিষ্যত কোনো জ্ঞানের প্রতিযোগিতার নয়। এটা সৃজনশীলতা আর স্বাধীনভাবে চিন্তাভাবনা করার প্রতিযোগিতা। আমরা মনে করি এ বিষয়টির ওপর বিশ্বের মনোযোগ দেওয়া উচিত।
তিনি আরো বলেন, আমি মনে করি শিক্ষা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এমনকি আজও বিশ্বের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়টি এ্কই চ্যালেঞ্জের মুখোমুখী। কারণ যা কিছু আমরা আমাদের বাচ্চাদের শিক্ষা দিচ্ছি দুইশত বছর পূর্বে আমরা চিন্তা করতাম তা মেশিন সবচেয়ে ভালো পারবে। তাই আমাদের চিন্তা করতে হবে ভবিষ্যতে আমরা আমাদের বাচ্চাদের কী শিখাবো। বাচ্চাদের মেশিন জয় করার শিক্ষা দিতে হবে। মেশিন কখনো মানুষকে জয় করতে পারে না। এটাই আমাদের বিশ্বাস। কারণ মেশিনের শুধুমাত্র চিপস আছে। আর মানুষের আছে হৃদয় বা মন। যা সৃজনশীল চিন্তাভাবনা করার ক্ষমতা রাখে।
জ্যাক মা তাঁর বক্তব্যে বলেন, আমি অনেকবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করেছি এবং আমি তিনবার পরীক্ষা দিয়েও ভালো কোনো বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাইনি। স্বপ্নেও আমি কখনো পিএইডি ডিগ্রি অর্জন এবং সম্মানী হতে চিন্তা করিনি। কিন্তু আমি অনেক কঠোর পরিশ্রম করেছি। আমি পরীক্ষায় বার বার ফেল করতাম এবং আমার আমার গল্প এটা বলে যে যেসব লোক অনেক কঠোর অধ্যবসায় করেও বার বার ফেল করে তাদের কিছুতেই হাল ছাড়া উচিত নয়। কোনোদিন হয়তো হংকং বিশ্ববিদ্যালয়ের মতো একটি অসাধারণ বিশ্ববিদ্যালয় তোমার জন্য অপেক্ষা করবে। তিনি আরো বলেন, একজন সত্যিকারের উদ্যোক্তা কেবল অর্থ উপার্জন করতেই জানেন না, খরচ করতেও জানেন। আমরা কেবল অর্থের জন্য টিকে আছি বা অর্থের জন্যই কাজ করি বিষয়টা তেমন না। সত্যিকারের ব্যবসয়ায়ীরা অপরের সামাজিক সমস্যা সমাধানের মাধ্যমে অর্থ উপার্জন করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here