কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভারত সফর নিয়ে গণমাধ্যমে কম জল ঘোলা হয় নি। ট্রুডোকে স্বাগত জানানোর পদ্ধতি, ট্রুডো পরিবারের ভারতীয় পোশাক পরিধান ও কয়েকদিন ঘোরাঘুরির পর মোদির সঙ্গে তার সাক্ষাতের মত নানা ইস্যু সংবাদমাধ্যমগুলোর শিরোনাম হয়েছিল।

২৬ এপ্রিল কানাডার পার্লামেন্টোরি প্রেস গ্যালারিতে ভারত সফর নিয়ে হাস্যরস ছড়ালেন ট্রুডো। অনুষ্ঠানের শুরুতেই ট্রুডো বলেন ‘নমস্তে’, জাতীয় নিরাপত্তার স্বার্থে সবাইকে জানাচ্ছি এখানে উপস্থিত সব অতিথিদের তালিকার নেতৃত্বে আছেন রণদীপ সারাই। প্রসঙ্গত, ব্রিটিশ কলম্বিয়ার এই এমপি ট্রুডোর ভারত সফরে এক ইভেন্টে খালিস্তান সমর্থক শিখ নেতা জেসপাল আতওয়ালকে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছিলেন। যা নিয়ে ভারতে কম জল ঘোলা হয় নি।

ট্রুডো আরো বলেন, ‘এই বছর এ রকম কিছুই ঘটেনি। আমরা ভারতে যাই-ই নি। আমি ভারত সফরের কথা মনে করতে চাই-ই না। ৪৬ বছরের ট্র্রুডো এই সময় তার টিমের সাহায্য নিয়ে ভারত সফরের উপর তৈরি একটি স্লাইডশো দেখান। তার থিম ছিল ‘ভারত সফর’, নিচে ‘দুঃখ ভারাক্রান্ত আবেগসূচক মুখভঙ্গি’। যা দেখে অট্টহাসিতে ফেটে পড়েন দর্শকরা।

বিমানবন্দরে নেমে ভারতের কৃষিমন্ত্রী রাধা মোহন সিংয়ের দ্বারা অভ্যর্থনার কথা মনে করিয়ে দিয়েও রসবোধ ছড়ান ট্রুডো। কারণ এর আগে অন্যান্য রাষ্ট্রপ্রধানদের বিমানবন্দরে গিয়ে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই।

ওই সফর নিয়ে কানাডার গণমাধ্যমের উদাসীনতাকেও তুলে ধরেন ট্রুডো। ‘ইনফোসিস’ এর প্রধান নির্বাহী সলিল পেরেক এর কানাডায় বিনিয়োগের ঘোষণার কথা স্মরণ করে ট্রুডো বলেন, ‘সাংবাদিক, ভাই-বোনেরা, আপনারা এটি নিয়ে কোন প্রতিবেদন করেন নি। হয়ত আমার পরনের শার্ট এবং টাই আপনাদের অপছন্দ ছিল।’

বলিউডের অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে সাক্ষাতের সময় নিজের পরা শেরওয়ানি নিয়ে নিজেই ঠাট্টায় মাতেন ট্রুডো। এমনকি শিখ নেতা জেসপাল আতওয়ালের সঙ্গে স্ত্রী সোফির শাড়ি পরে তোলা ছবির ঘটনাটিও তুলে ধরেন। ট্রুডো দাবি করেন, কি সুন্দর ছবি, মিডিয়া এই ছবি নিয়ে কথা বলা বন্ধ করছেই না, কি সুন্দর পোশাক ( সোফির পরা শাড়ী) ভাষণের শেষের দিকে ভারত সফর নিয়ে নিজের তিক্ত অভিজ্ঞতার কোন রাখঢাক না করে ট্রুডো বলেন, ‘অনেক হয়েছে, এরপর আর আমি আর এমন কোন সফরে যেতে চাই না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here