থাউজেন্ড আইল্যান্ডে কি সত্যি সত্যি এক হাজার আইল্যান্ড আছে?

0
575

শওগাত আলী সাগর:

১. গ্যানানক, না কি কিংস্টন- কোত্থেকে আমাদের ভ্রমন শুরু হবে- সেটা নিয়ে বিপত্তি দেখা দিলো। আমরা যাবো আসলে থাউজেন্ড আইল্যান্ড। আহা! বছরের পর বছর ধরেই বন্ধুদের, পরিচিতজনদের মুখে থাউজেন্ড আইল্যান্ডের গল্প শুনি।
আচ্ছা, থাউজেন্ড আইল্যান্ডে কি সত্যি সত্যি হাজারখানেক দ্বীপ আছে?- কতোদিন যে এমন প্রশ্ন মনের ভেতর উঁকিঝুঁকি মেরেছে!
থাউজেন্ড আইল্যানেট্ড চমৎকার একটা ক্র্যুজ আছে- এই তথ্যটা অনেকেই দিয়েছে। আমরা্ও ঠিক করলাম- ক্রুজেই যাবো। কিন্তু ক্রুজে যেতে হলে গ্যানানক যেতে হবে, সেখান থেকেই জাহাজে চড়ে বসতে হবে। গুগল করতে গিয়ে দেখা গেলো কিঙস্টন থেক্ওে ক্রুজে চড়া যায। তা হলে পার্থক্যটা কি?
গ্যাননাকের ক্রুজটা পাঁচ ঘন্টার, মাঝে দুই ঘন্টা একটা দ্বীপে নামিয়ে দেয়। সেটি আবার পড়েছে আমেরিকান সীমানায়। যাদের সাথে কানাডীয়ান পাসপোর্ না থাকে তাদের জাহাজেই বসে থাকতে হয়। কিঙস্টনের ক্রুজটা তিন ঘন্টার। কোনো দ্বীপে টীপে নামার ব্যাপার নাই। আমরা ঠিক করলাম কিঙস্টন থেকেই ক্রুজে চড়বো- মধ্যাহ্নভোজনটা হবে জাহাজেই- পানিতে ভাসতে ভাসতে।

২. থাউজেন্ড আইল্যান্ডে কি সত্যি সত্যি এক হাজার আইল্যান্ড আছে? পরিসংখ্যানের তথ্য হচ্ছে কানাডার অন্টার্ওি এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেটের সীমান্তঘেষে বহমান সেন্ট লরেন্স নদীর উপর প্রায় ১৮০০ আইল্যান্ড নিয়ে এই থাউজেন্ড আইল্যান্ড। বয়ে চলা প্রশ্স্থ নদীর তীর ঘেষে, কোথা্ও কোথা্ও নদীর মাঝখানে সবুজ গাছগাছালিতে আচ্ছাদিত এই আইল্যান্ডগুলো হয়ে ওঠেছে পর্যটন কেন্দ্র আর অবকাশ যাপনের কাঙ্খিত কেন্দ্র।
কিংস্টন থেকে জাহাজটায় চড়ে বসেই মনে হলো- জাহাজ নয়, বাংলাদেশের মেঘনা নদীতে বয়ে চলা কোনো লঞ্চেই চড়ে বসলাম যেনো। সেন্ট লরেন্সের বুক চিড়ে দুই পাশে চোখ থাঁধানো সবুজের হাতছানি উপেক্ষা করেই যেনো চলতে থাকে জাহাজটা। সাউন্ড সিস্টেমে েঅনবরত ভেসে আসতে থাকে প্রতিটি আইল্যান্ডের বর্ননা আর তার সাথে জড়িয়ে থাকা ইতিহাসের বিবরন। নীচের ডেকে চলছে লাইফ পারফরমেন্স। কিন্তু শান্ত নিটোল সেন্ট লরেন্সের বুকে ভাসতে ভাসতে সেই সব পারফরমেন্সে মগ্ন হবার মতো ফরসৎ কই। সবারই উৎসুক দৃষ্টি যেনো পানি আর সবুজের অপূর্ব এক জলকেলির দিকে।
৩. আর আমি? জাহাজটার ডেকে দাড়িয়ে দাড়িয়ে সীমাহীন দিগন্তে দৃষ্টিকে ছুড়ে দিতেই মনে হলো- নরসিংদীর থানার ঘাট থেকে ছেড়ে যা্ওয়া কোনো এক লঞ্চের ডেকে দাড়িয়ে আছি আমি। লঞ্চট করিমপুর, শ্রী নগর হয়ে দুই পাশের সবুজবেষ্টিত গ্রাম পেরিয়ে মেঘনার বুক চিড়ে আমাকে পৌঁছে দেবে কোনো এক এক চরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here