শপথ নিলেন কাভানা

0
102

বাংলা খবর ডেস্ক:
যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত বিতর্কিত প্রার্থী ব্রেট কাভানা শপথ নিয়েছেন। গতকাল শনিবার সন্ধ্যায় এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি শপথ নেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৫৩ বছর বয়সী কাভানাকে শপথবাক্য পাঠ করার প্রধান বিচারপতি জন রবার্ট এবং শপথ গ্রহণ অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদায়ী বিচারক অ্যান্থনি কেনেডি।
গত শুক্রবার সিনেটে নিয়োগের প্রশ্নে ভোটে ৫০-৪৮ এ জয়লাভ করেন কাভানা। গত জুলাইয়ে তাকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে মনোনীত করেন ট্রাম্প।
এদিকে কাভানার শপথ গ্রহণের সময় সুপ্রিম কোর্টের বাইরে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হন। এসময় তারা ব্যারিকেড ভেঙে সামনে এগিয়ে যান এবং কোর্টের একটি দরজা ভেঙে ফেলেন। অনেকে আবার সুপ্রিম কোর্টের ‘ন্যায়বিচার মূর্তি’ এর ওপর উঠে পড়েন।
কাভানার বিরুদ্ধে ধর্ষণে চেষ্টার অভিযোগ তুলেন তারই এক সময়কার বন্ধু ক্রিস্টাইন ব্লেসি ফোর্ড। এর কিছুদিন পর আরেক নারীর অভিযোগ ছিল, কাভানা তার সামনে নগ্ন হয়ে লিঙ্গ প্রদর্শন করেন। তবে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করেছেন কাভানা।
এদিকে অভিযোগের চাপে পড়ে কাভানার বিরুদ্ধে এফবিআইয়ে তদন্তের নির্দেশ দেন ট্রাম্প। পাঁচ দিনের মাথায় তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে এফবিআই। জনসমক্ষে প্রতিবেদনটি প্রকাশ করা না হলেও ট্রাম্প ও রিপাবলিকানরা দাবি করতে থাকে, ওই প্রতিবেদনে কাভানাকে অভিযোগ থেকে নিষ্কৃতি দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here