মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত হয়েছেন আল সুলতান আবদুল্লাহ রি’য়াতুদ্দিন আল মুস্তাফা। তিনি দেশটির ১৬তম রাজা হিসেবে দায়িত্ব পালন করবেন। বৃহস্পতিবার নয় প্রদেশের সুলতানদের বৈঠকে নতুন রাজা নির্বাচিত হন। নতুন রাজা মালয়েশিয়ার পাহাং প্রদেশর সুলতান। আর তার ডেপুটি নির্বাচিত হয়েছেন পেরাক প্রদেশর সুলতান নাজরিন শাহ। আগামী ৩১ জানুয়ারি তারা সিংহাসন আরোহন করবেন।

এর আগে দেশটির রাজা ছিলেন কেলান্তানের সুলতান পঞ্চম সুলতান মুহাম্মদ। রুশ সুন্দরীর সঙ্গে সাবেক রাজার গোপন বিয়ের খবর প্রকাশিত হওয়ার পর তিনি সিংহাসন ত্যাগ করেন। পঞ্চম সুলতান মুহাম্মদ চলতি মাসে সরে দাঁড়ান। তিনি মাত্র দুই বছর সিংহাসনে ছিলেন।

সুলতান অসুস্থতাজনিত কারণ দেখিয়ে কিছুদিন ছুটিতে ছিলেন। এ সময়ে খবর বের হয়, তিনি গোপনে সাবেক মিস মস্কোকে বিয়ে করেছেন। মুসলিমপ্রধান দেশটিতে ইতিহাসে প্রথমবারের মতো স্বেচ্ছায় কোনো রাজার সিংহাসন ত্যাগের ঘটনাটি মালয়েশীয়দের স্তম্ভিত করে।

পাহাং রাজ্যের সুলতান আবদুল্লাহ তার স্থলাভিষিক্ত হলেন। আবদুল্লাহ ফুটবল নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক সংস্থা ফিফাসহ বিভিন্ন ক্রীড়া সংগঠন ও প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে আছেন। মালয়েশিয়ার সংবিধানে সম্রাটের বিধান রয়েছে। প্রতি পাঁচ বছর পর পর রাজা পরিবর্তিত হয়। রাজা ৫ বছরের জন্য রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ হিসেবে দায়িত্ব পালন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here