সিরাজগঞ্জে ভাঙনের কবলে ৮৪ বছরের সরকারি স্কুল

0
77

৮৪ বছরের পুরনো সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তেকানী ইউনিয়নের ৮৫নং ডিগ্রি তেকানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন তলা ভবনটি যমুনা নদীর ভয়াবহ ভাঙনের কবলে পড়েছে।

যমুনা নদীতে আকষ্মিকভাবে গত কয়েক দিন ধরে পানি বৃদ্ধি পেতে থাকলে এটি নিলামের মাধ্যমে ভেঙে ফেলার প্রক্রিয়া চলছিল। নিলাম প্রক্রিয়াটি শেষ না হতেই শনিবার সন্ধ্যায় ভবনটির অর্ধেকেরও বেশি অংশ যমুনা নদীর ভাঙনের কবলে পড়ে।

কাজিপুর উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়,১৯৩৫ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।২০০৭-০৮ অর্থবছরে প্রায় ২৩ লাখ টাকা ব্যয়ে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি২-এর আওতায় এলজিইডি কাজিপুর অফিসের বাস্তবায়নে টিনের ঘরের স্থলে একতলা পাকা ভবন নির্মাণ করা হয়।

২০১৫ সালে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-৩-এর আওতায় প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে এলজিইডি ভবনটি তিনতলা করা হয়। কাজিপুর উপজেলা প্রকৌশলী বাবলু মিয়া জানান, ভাঙন ঝুঁকির বিষয়টি ইউএনও সাহেবের মাধ্যমে পাউবোকে অবগত করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দীক মোহাম্মদ ইউসুফ রেজা বলেন,কাজিপুর ও সদরসহ জেলার ৯টি উপজেলায় ১৩৩টি ঝুঁকিপূর্ণ প্রাথমিক বিদ্যালয়ের তালিকা প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরে পাঠানো হয়েছে।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী জানান, ভবনের যেটুকু অবশিষ্ট রয়েছে সোমবার সেটুকু নিলাম অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান,বর্তমানে বিদ্যালয় বন্ধ রয়েছে। খুললে অস্থায়ীভাবে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here