ফিলিপাইনে ‘কামমুড়ি’র আঘাত, নিহত ১০

0
91

বাংলা খবর ডেস্ক: ফিলিপাইনে শক্তিশালী টাইফুন ‘কামমুড়ি’র আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। বুধবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এই তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় সোমবার রাতে দেশটির লুজন দ্বীপের দক্ষিণ উপকূলে টাইফুন কামমুড়ি আঘাত হানে। এরপর মঙ্গলবার টাইফুনটি সোরসোগোন প্রদেশে ঢুকে তাণ্ডব চালায়। এসময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫ কিলোমিটার যা দমকা হওয়া আকারে ঘণ্টায় ২৩৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।

প্রতিবেদনে বলা হচ্ছে, টাইফুনের প্রভাবে সেখানকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এখনো দেশটির ৩ লক্ষাধিক মানুষ নিরাপদ স্থানে অবস্থান করছেন। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। বাতিল বা নতুনভাবে সময়সূচি নির্ধারণ করা হয়েছে দেশটিতে এসএ গেমসের বেশ কয়েকটি ইভেন্ট।

স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এক প্রতিবেদনে জানায়, টাইফুনে কেন্দ্রীয় বিকল অঞ্চলে ৫ জন নিহত হয়েছে। এছাড়া দেশটির রাজধানীর দক্ষিণের এক অঞ্চলে আরো ৫ জন নিহত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র মার্ক টিমবাল বলেন, অন্তত ৩ লাখ ৪৫ হাজার মানুষ এখনো নিরাপদ আশ্রয়ে অবস্থান করছেন। কর্তৃপক্ষের নির্দেশ পেলে তারা বাড়ি ফিরবেন।

রেড ক্রসের চেয়ারম্যান ডিক গর্ডন জানিয়েছেন, টাইফুনের প্রভাবে বাড়ি-ঘড় উড়ে গেছে, বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাছাড়া গাছপালা ভেঙ্গে গিয়ে রাস্তা বন্ধ হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here