যুদ্ধাপরাধ তদন্ত হলে ইসরায়েলি মন্ত্রীর ফিলিস্তিনি গ্রাম ধ্বংসের হুমকি

0
62

বাংলা খবর ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে যুদ্ধাপরাধ সংক্রান্ত অভিযোগ প্রত্যাহার না করা হলে প্রতিদিন একটি করে ফিলিস্তিনি গ্রাম ধ্বংসের হুমকি দিয়েছেন ইসরায়েলের সড়ক যোগাযোগ মন্ত্রী বেযালাল স্মোট্রিচ।

তিনি এক টুইটার বার্তায় লিখেছেন, ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষকে আইসিসি থেকে ইসরায়েলবিরোধী অভিযোগ প্রত্যাহার করতে হবে। অভিযোগ প্রত্যাহারের জন্য ৪৮ ঘণ্টা সময় বেধে দেওয়া উচিত। শুধু তাই নয় স্বশাসন কর্তৃপক্ষকেই ধ্বংস করে দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেছেন।

গত শুক্রবার ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের যুদ্ধাপরাধের পূর্ণ তদন্তের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি। নেদারল্যান্ডসের দ্য হেগে এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি ফাতো বেনসুদা এ ঘোষণা দেন।
তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ফিলিস্তিনে যুদ্ধাপরাধ তদন্ত প্রক্রিয়া শুরু করার যৌক্তিক সব কারণই রয়েছে। পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে এবং হচ্ছে।

বেনসুদা আরও বলেন, যেহেতু ফিলিস্তিনি অঞ্চল থেকে এ তদন্তের জন্য অনুরোধ করা হয়েছে, তাই এটি শুরু করার জন্য বিচারকদের অনুমোদনের প্রয়োজন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here