ইতালিতে প্রথম বাংলাদেশি প্রতিনিধি সম্মেলন শুরু আজ

0
64

বাংলা খবর ডেস্ক: ইতালির রোমে এই প্রথমবারের মত বাংলাদেশি কমিউনিটি প্রতিনিধি সম্মেলন হতে যাচ্ছে। দুদিন ব্যাপী সম্মেলনে সমগ্র ইতালির কমিউনিটি ব্যক্তিত্বদের অংশগ্রহণে রোমের পারকিয়া সান লিয়নে শনিবার শুরু হয়ে পরদিন রোববার শেষ হবে।

‘ইতাল বাংলা সমন্বয় ও উন্নয়ন সমিতি’ এর উদ্যোগে বাংলাদেশি প্রতিনিধিদের এ সম্মেলন দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম দিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত। এখানে রোম মহানগরীর সব শ্রেণির কমিউনিটিতে প্রতিনিধিত্বকারীরা অংশ নেবেন। দ্বিতীয় দিন রোববার এক সময়ে সম্মেলনে অংশ নেবেনে ইতালির সব প্রদেশের (প্রভেন্সি) সাংগঠনিকসহ সব ক্ষেত্রে প্রতিনিধিত্বকারীরা।

ইতালিতে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যারা দেশে বা দেশের বাইরে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন তাদের সম্মেলনের শেষ দিনে সম্মাননা দেয়া হবে।

অন্যদিকে গত ৩০ বছর ধরে ইতালিতে বসবাসকারী প্রথম ও দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশিদের জন্য সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এমন সংগঠন, সংগঠক, অর্থনৈতিকভাবে সফল ব্যক্তি ও প্রতিষ্ঠান, সামাজিক উন্নয়ন কর্মী, শিক্ষা, সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদান রাখার মতো ব্যক্তি ও প্রতিষ্ঠানকে একত্রিত করতে এ সম্মেলনের আয়োজন করেছে ইতাল বাংলা সমন্বয় ও উন্নয়ন সমিতি।

সম্মেলন সফল করতে ইতালি বাংলা সমন্বয় ও উন্নয়ন সমিতির সঙ্গে রয়েছে বাংলাদেশ সমিতি-ইতালি, বৃহত্তর ঢাকা সমিতি-ইতালি, বৃহত্তর কুমিল্লা সমিতি ইতালি, বৃহত্তর নোয়াখালী সমিতি-ইতালিসহ বাংলাদেশের বেশিরভাগ আঞ্চলিক সমিতি। এছাড়া রয়েছে পেশাজীবি সংগটন ধুমকেতুসহ আর্থিকভাবে স্বচ্ছল বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান,ব্যবসায়িক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ইত্যাদি।

এ ব্যাপারে আয়োজক কমিটির সভাপতি শাহ তাইফুর রহমান ছোটন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম দলমত নির্বিশেষে সবাইকে সম্মেলনে অংশগ্রহণের আহ্বান জানান।

তারা বলেন, এই সম্মেলন কোনো রাজনৈতিক দলের নয়, এটি নিরপেক্ষ ও অরাজনৈতিক এই সম্মেলনের মূল লক্ষ্য বাংলাদেশিদের উন্নয়ন ও সবার মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনে যোগাযোগ অটুট একই সঙ্গে সম্পর্ক শক্তিশালী করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here