সংগীতে অবদান রাখতে চাইলে মৌলিক গান করতে হবে: অবন্তী

0
490

শিস প্রিয়া খ্যাত অবন্তী র্সিথি’র গানের জগতে পদার্পণ ঘটে ২০১২ সালে, ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ প্রতিযোগিতার সেরা দশে জায়গা করে নেওয়ার মধ্য দিয়ে। কিন্তু তিনি মূলত আলোচনায় আসেন ২০১৬ সালে কাপ বাজিয়ে গান পরিবেশনের ভেতর দিয়ে। এরপর ২০১৮ সালের সারেগামাপা অনুষ্ঠানে অংশ নিয়ে তুমুল আলোচনার জন্ম দেন অবন্তী। সারেগামাপা’র অনুষ্ঠানেই শিস বাজিয়ে গান গাওয়ার কারণে তাকে ‘শিস প্রিয়া’ উপাধি দেওয়া হয়। সাম্প্রতিক নানা কাজ নিয়ে শিস প্রিয়া খ্যাত অবন্তী সিঁথি কথা বললেন দেশ রূপান্তরের সঙ্গে।

বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

এখন তো স্টেজ শো’র সময়। ফলে আমার সাম্প্রতিক ব্যস্ততাও স্টেজ শো নিয়েই।

শুনলাম বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে গান করছেন?

হ্যাঁ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে একটি গান করেছি। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের গানটি গাওয়ার প্রস্তাব দিলে আমি রাজি হই। কথা, সুর ও সংগীত বেশ ভালো লেগেছে। বঙ্গবন্ধু একটি চেতনার নাম, তাঁকে নিয়ে গাইতে পারাটা আমার জন্য আনন্দের ও ভীষণ গর্বের।

গানটি কেমন?

তুমি কোটি মানুষের চোখে স্বাধীনতার একটি নাম/ তুমি কোটি মানুষের মুখে মুক্তির সংগ্রাম/ বঙ্গবন্ধু তুমি একটি দেশ লাল–সবুজের পতাকার/ বঙ্গবন্ধু তুমি একটি ভাষণ চেতনায় জেগে ওঠার’—এমন কথায় সাজানো হয়েছে গানটি। এটি লিখেছেন সুজন হাজং। আর গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে গীতিকারের ইউটিউবে গানটি প্রকাশিত হবে।

এর আগে দেশ রূপান্তরের সঙ্গে আলাপে বলেছিলেন মৌলিক গান নিয়ে হাজির হবেন? সেগুলোর কি খবর?

মৌলিক গানের বিকল্প নেই। সংগীত জগতে শিল্পী হিসেবে অবদান রাখতে চাইলে মৌলিক গান নিয়েই হাজির হতে হবে। তাই নিজের মৌলিক গানের দিকেই বেশি নজর দিয়েছি। শিগগিরই বেশ কয়েকটা মৌলিক গান নিয়ে হাজির হবো। মৌলিক গান একটা আসছে ‘মনের ডায়েরি’। ভিডিওই হয়ে গেছে। এটার গীতিকার সুজন বড়ুয়া। সুর ও কম্পোজ করেছেন সজীব দাস। ভিডিও নির্মাণ করেছেন ইয়ামীন ইলান।অ্যাম্বিয়েন্ট ক্রিয়েশন থেকে গানটি প্রকাশ হবে।

নতুন আর কোনো গান?

বেশ কয়েকটা মৌলিক গানই রেডি আছে। কিন্তু এখনো ওগুলোর ভিডিও শুট করা হয়নি। আরও বেশ কিছু মৌলিক গানের কাজ চলছে। খুব শিগগিরই সেগুলো প্রকাশ করার চেষ্টা করব।

কী কী গান রেডি আছে?

প্রস্তুত থাকা গানগুলো হচ্ছে ‘ভালো থেকো সপরিবারে’। কথা লিখেছেন লুৎফর হাসান, সুর করেছেন মার্সেল আর সংগীতায়োজন করেছেন অর্ণব উল ইসলাম। এর আগে এটার লিরিক্যাল ভিডিও প্রকাশ হয়েছিল এবার পুরো গানটা আমার চ্যানেলে আসবে। এখনো ভিডিও শুট করা হয়নি। ‘সময় চিনে রাখল যারে’ গানটি লিখেছেন আতিউর রহমান। সুর ও সংগীতায়োজন করেছেন শেখ শান। আমি প্রথমবারের মতো একটা গান লিখেছি ‘উড়ি উড়ি’ শিরোনামে গানটির সুরও করেছি নিজেই। সংগীতায়োজন করবেন অভ্রতনু ঘোষ। আরেকটা গান আছে ‘নাগরিক’ শিরোনামে। এটা লিখেছেন শ্বেতা শতাব্দী। আমার সুরে এর সংগীতায়োজন করেছেন নীলাঞ্জন।

গানগুলো কবে নাগাদ আলোর মুখ দেখবে?

স্টেজ শো নিয়ে ব্যস্ত থাকার কারণে এই গানগুলোর কাজ করতে পারছি না। একটু ফ্রি হলেই কাজগুলো করে ফেলব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here