উন্নয়নে বদলে গেছে ময়মনসিংহের তারাকান্দার চিত্র

0
44

বাংলা খবর ডেস্ক: উন্নয়নের ছোঁয়ায় গত এক দশকে পাল্টে গেছে উত্তরর চিত্র। দীর্ঘদিন পর উন্নয়নের পরশ লেগেছে এই জনপদে। আওয়ামী লীগ সরকারের আমলে থানা থেকে উপজেলায় উন্নীত হওয়া তারাকান্দায় গত কয়েক বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে।

একগুচ্ছ বৃহৎ উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এর সঙ্গে দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক ক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে তারাকান্দাকে মডেল উপজেলায় পরিণত করতে রয়েছে মাস্টারপস্নান। আর এর সবই হচ্ছে বর্তমান সরকারের গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের হাত ধরে। স্বাধীনতার পর প্রথমবারের মতো এ আসন থেকে প্রতিমন্ত্রী পাওয়া এলাকাবাসীর প্রত্যাশা ছিল অনেক। সে প্রত্যাশা পূরণে এখান থেকে নির্বাচিত সংসদ সদস্য গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ সঠিক পথেই এগোচ্ছেন বলে মনে করছেন স্থানীয়রা।

ইউএনও কার্যালয়, উপজেলা এলজিইডি অফিস, পিআইও অফিসসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তর সূত্রে জানা যায়, নতুন উপজেলা তারাকান্দায় দ্রম্নত সময়ের মধ্যে অনেকগুলো উন্নয়ন কাজ হয়েছে এবং বেশ কিছু চলমান রয়েছে। এর মধ্যে ৪ তলা ভবন বিশিষ্ট আধুনিক উপজেলা পরিষদ কমপেস্নক্স, মুক্তিযোদ্ধা কমপেস্নক্স, ৩ কোটির অধিক টাকা ব্যয়ে কাকনি, কামারগাঁও, বালিখাঁ ও গালাগাঁও তিনটি ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ, এক কোটি ৬৮ লাখ টাকায় তারাকান্দা গ্রোথ সেন্টার, এক কোটি ৮৮ লাখ টাকায় তারাকান্দা মডেল বাজারের দোতলা ভবন, ২৭ কোটি টাকা ব্যয়ে ৩৮টির সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ, কোটি টাকা ব্যয়ে উপজেলার রামপুর বিশকা ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, কাকনী ইউনিয়নের দাদড়া গ্রামে মুক্তিযুদ্ধের স্মৃতি যাদুঘর নির্মাণ, নন মিউনিসিপাল প্রকল্পের আওতায় সাড়ে চার কোটির অধিক টাকা ব্যয়ে তারাকান্দা উপজেলা শহর উন্নয়ন কাজ, সাড়ে পাঁচ কোটি টাকা ব্যয়ে ১৩ কিলোমিটার দীর্ঘ তারাকান্দা গোয়াতলা মরহুম ইঞ্জিনিয়ার এসএম আমিনুল হক সড়ক পাকাকরণ, প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে প্রায় পনের কিলোমিটার দীর্ঘ কাকনী আর এনএইচ হতে শ্যামগঞ্জ জিসি ভায়া ভুশাগঞ্জ সড়ক পাকারকরণ, প্রায় ১৬ কোটি টাকা ব্যয়ে টিউকান্দা-হোগলা সড়ক, কামারগাঁও ইউপি হতে আশ্বিয়া, চংনাপাড়া ময়মনসিংহ-নেত্রকোনা আরএনএইচ হতে অম্বিকাগঞ্জ জিসি সড়কের কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া বালিখা ইউপি হতে চরখরিচা সড়ক, কামারিয়া ইউপি হতে চারিয়া বাজার সড়ক, বালিখা ইউপি হতে দাদড়া বাজার সড়ক, মাইলোরা হতে পাকুরীতলা সড়ক, কামারিয়া ইউপি হতে কলতাপাড়া বিশকা বাজার সড়ক, মুজাহারদী ভায়া কৃষ্ণপুর সড়ক মিলে সাড়ে ২২ কিলোমিটার পাকা রাস্তা নির্মাণ, এক কোটি ৪ লাখ টাকায় ২৪টি মসজিদ ও মন্দির উন্নয়ন কাজ, গজহরপুর হতে কোটারাগাও, বালকী হতে টিউকান্দা রাস্তা প্রায় দেড় কোটি টাকায় মেরামতের কাজ, ২ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে মধুপুর বটতলা-ধলীরকান্দা বাজার রোড ৪ কিলোমিটার সড়ক পাকাকরণ কাজ, প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে রামপুর হতে কালিয়ান রিভার রোড পাকাকরণ কাজসহ বিভিন্ন স্থানেও বহু উন্নয়ন কাজ হয়েছে।

সেজন্য এলাকাবাসী শরীফ আহমেদের পাশাপাশি বর্তমান প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপজেলা ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন বলেন, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ হচ্ছেন তারাকান্দার উন্নয়নের রূপকার। তার হাত ধরেই এখানকার মানুষ বর্তমান সরকারের উন্নয়নের সুফল পাচ্ছেন।

ইউএনও চিত্রা শিকারি বলেন, বর্তমান সরকার দেশব্যাপী সমউন্নয়নে কাজ করে যাচ্ছে। তার অংশ হিসেবে প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় তারাকান্দায় অনেক উন্নয়ন হচ্ছে। সামনে আরও অনেক কাজ রয়েছে। এভাবে উন্নয়ন কাজ চলমান থাকলে প্রতিমন্ত্রীর হাত ধরে তারাকান্দা অচিরেই একটি মডেল উপজেলায় পরিণত হবে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল মিয়া সরকার বলেন, এই প্রথম তারা একজন মন্ত্রী পেয়েছেন। যোগ্য নেতার যোগ্য সন্তান এবং তৃণমূলের রাজনীতি থেকে উঠে আসা একজন ডাইনামিক নেতা শরীফ আহমেদ। মন্ত্রী হয়েও তিনি কখনও কোনো ধরনের অহংকার বোধ করেন না। তাকে প্রতিমন্ত্রী করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, যোগ্য নেতাকে মন্ত্রী করেছেন বলেই তিনি চির অবহেলিত তারাকান্দায় ব্যাপক উন্নয়নের পরশ রেখে সর্বস্তরের মানুষের মন জয় করতে সক্ষম হয়েছেন।

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, ‘আমি তারাকান্দার মাটির সন্তান। বাবা ভাষাসৈনিক শামছুল হক আজীবন ফুলপুর-তারাকান্দার মানুষের ভালোবাসায় সিক্ত হয়ে রাজনীতি করে গেছেন। তার উত্তরসূরি হিসেবে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাজনীতি করি। আমি সারা দেশের মন্ত্রী হলেও নিজ এলাকা হিসেবে তারাকান্দার মানুষের প্রতি ভালোবাসা ভিন্নতর। এখানকার মানুষ আমাকে ও বাবাকে যেমন ভালোবাসা দিয়ে আপন করে নিয়েছে আমিও তেমনি আপন ভেবে এলাকার উন্নয়নে চেষ্টা করছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here