ইতিহাস গড়ে কমালা হ্যারিস যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী

0
79

বাংলা খবর ডেস্ক:
এবার অন্য এক ইতিহাস গড়ার পথে কমালা হ্যারিস। হিলারি যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখেছিলেন। আর কমালা হ্যারিস প্রথম কৃষ্ণাঙ্গ, এশিয় বংশোদ্ভূত প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন দেখছেন। তিনি এরই মধ্যে ইতিহাস গড়ে ফেলেছেন। কারণ, তার আগে কোনো কৃষ্ণাঙ্গ বা এশিয় বংশোদ্ভূত কেউ ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হননি। বুধবার তিনি যুক্তরাষ্ট্রের বৃহৎ দল ডেমোক্রেটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থিতা গ্রহণ করেছেন।

মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন ৩রা নভেম্বরে জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে। একই সঙ্গে তিনি ব্যর্থ নেতৃত্বের জন্য অভিযুক্ত করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে। বলেছেন, এর ফলে করোনা মহামারির সময়ে মানুষকে জীবন দিতে হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে মানুষের জীবনজীবিকা। বুধবার রাতে মনোনয়ন নিশ্চিত করে তিনি ট্রাম্পের কড়া সমালোচনা করেন। বলেন, ট্রাম্পের বিভক্তি সৃষ্টিকারী নেতৃত্ব দেশকে একটি ‘ইনফ্লেকশন পয়েন্টে’ বা আনত বিন্দুতে নিয়ে এসেছে। তাই তিনি ৩রা নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে পরাজিত করার গুরুত্বপূর্ণ ভোটে বিভিন্ন গোত্রের ভোটারদের প্রতি সরাসরি আহ্বান জানান ভোট দিতে।
ক্যালিফোর্নিয়ার সিনেটর ও সাবেক এই প্রসিকিউটর আগে থেকেই আলোচিত। তিনি এবার প্রেসিডেন্ট পদে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন চেয়েছিলেন। শুরুতে তিনি ছিলেন ফ্রন্টরানার। এক পর্যায়ে এসে তহবিল সঙ্কটের কথা বলে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। সেই থেকে আলোচনা থেকে হারিয়ে যান কমালা হ্যারিস। আবার তার পুনরুত্থান ঘটান ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী জো বাইডেন। তিনি তাকে রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী ঘোষণা করেন। ফলে নতুন এক হাসি খেলে যায় কমালা হ্যারিসের মুখে। তাকে নিয়ে নতুন করে শুরু হয়ে যায় হিসাব নিকাশ। তিনি বলেছেন, দেশে অব্যাহত বিশৃংখল অবস্থা আমাদেরকে সমুদ্রে ভাসমান অবস্থায় নিয়ে গেছে। অযোগ্যতা আমাদেরকে ভীত করে তুলেছে। কান্ডজ্ঞানহীনতা আমাদেরকে নিঃসঙ্গ করে দিয়েছে। জো বাইডেনের নিজের শহর দেলাওয়ারের উইলমিঙ্গটনে একটি ইভেন্টে এসব বক্তব্য রাখেন কমালা হ্যারিস। এ সময় তিনি বলেন, আমাদেরকে এমন একজন মানুষকে প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে, যিনি আমাদের সবাইকে- কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ, ল্যাতিনো, এশিয়ান বা যাযাবর- এর সবাইকে ঐক্যবদ্ধ করতে পারেন। ভবিষ্যতে আমাদের সামষ্টিক চাহিদা অর্জনের জন্য এটা করতে পারেন। এ জন্য আমাদেরকে নির্বাচন করতে হবে জো বাইডেনকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here