উত্তর কোরিয়ার মতো সামরিক কুচকাওয়াজ চান ট্রাম্প!

0
591

আর্ন্তজাতিক ডেস্ক: উত্তর কোরিয়া বিভিন্ন উপলক্ষে বিশাল সামরিক বাহিনী নিয়ে কুচকাওয়াজ বা প্যারেড করে। এতে বিপুল সংখ্যক সেনাবাহিনীর সালাম গ্রহণ করেন কিম। প্রদর্শন করা হয় মারাত্মক সব ক্ষেপণাস্ত্র। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের তেমন কোনো প্যারেড হয় না।

বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকেও হয়ত ঈর্ষান্বিত করে তুলেছে। আর তাই তিনিও চাইছেন তেমন বিশাল আকারের সেনাবাহিনীর কুচকাওয়াজ করা হোক যুক্তরাষ্ট্রে। এটি মার্কিন জাতির উদ্দীপনা বাড়াতে বিশাল ভূমিকা রাখবে বলে ট্রাম্পের ধারণা।

কুচকাওয়াজের উদাহরণ হিসেবে অবশ্য উত্তর কোরিয়ার নাম উল্লেখ করা হয়নি। ট্রাম্প বলছেন, ফ্রান্সের বাস্তিল ডে প্যারেড থেকেই তিনি অনুপ্রাণীত হয়েছেন- অন্য কিছু নয়!

শুধু স্থলবাহিনীর প্যারেডই নয়, এ প্যারেডে যেন মাথার ওপর দিয়ে উড়ে যায় বিপুলসংখ্যক যুদ্ধবিমান, এটাও বলে দিয়েছেন ট্রাম্প। এজন্য প্রয়োজনীয় অর্থের ব্যবস্থা করতেও নির্দেশ দিয়েছেন তিনি।

প্যারেডের তারিখ হিসেবে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস ৪ জুলাইয়ের প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তবে পরে সংশোধন করে ভেটেরান ডে-র প্রস্তাব দিয়েছেন তিনি। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।

সূত্র : সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here