‘ওভারনাইট অর্জনের কোনো সুযোগ নেই’-কামাল

0
176

বাংলা খবর: অর্থনীতিতে ওভারনাইট কোনো অর্জনের সুযোগ নেই। অর্থনীতিতে লিফটে উঠার ব্যবস্থা নেই। সিঁড়ি বেয়েই উপরে উঠতে হবে। আমরা সিঁড়ি বেয়েই উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে আসা উপলক্ষ্যে আজ সকালে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এই মন্তব্যগুলো করেন। এসময় পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতত ছিলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, আগামী ২০৪১ উন্নত দেশে পৌছাতে হলে আমাদেরকে বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। আর এসব হলো, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ, জ্বালানি, সংকট কমাতে হবে, দক্ষ জনবল ও রাজস্ব আদায় বাড়াতে হবে। তিনি বলেন, গ্যাসের যে সংকট আছে তা কমাতে পারলে দেশ থেকে বিনিয়োগ বিদেশে চলে যাবে না।
মন্ত্রী বলেন, আমাদের রাজস্ব আদায় বাড়াতে হবে। অন্য দেশের তুলনায় আমরা এখোনো পিছিয়ে আছি। আমাদের উৎপাদনশীলতা বাড়ানোর প্রতি নজর দিতে হবে। তিনি বলেন, আমরা ২০১০ সালে পৃথিবীর অর্থনীতিতে ৫৮তম ছিলাম। এখন সেটা থেকে ৪৩তম দেশে দাঁড়িয়েছি। উন্নত দেশ হতে হলে আগামী ২৩ বছরে ২৩টি দেশকে টপকাতে হবে। গত ৯ বছরে ১৫টি দেশকে পেছনে ফেলেছি। ফলে সেটা আমাদের পক্ষে সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here