নওগাঁয় ভাল বাজার দর আর কম খরচের কারণে বরেন্দ্র এলাকায় গমের চাষ অধিক লাভজনক হয়ে উঠছে। ফলে বরেন্দ্র এলাকা নওগাঁর সাপাহার, পোরশা ও নিয়ামতপুরে চলতি বছর রেকর্ড পরিমাণ জমিতে গমের আবাদ হয়েছে। অনুকূল আবহাওয়া আর ভাল বীজ সরবরাহে গমের বাম্পার ফলন আশা করছেন কৃষকরা। আর কৃষি বিভাগ ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গমের চাষ বাড়াতে বরেন্দ্র এলাকায় সমন্বিত পদক্ষেপ গ্রহণ করেছে।
সমতল থেকে কিছুটা উঁচু হওয়ায় নওগাঁর বরেন্দ্র এলাকায় সেচ সংকটে অনেক জমি ফেলে রাখতো কৃষকরা । কিন্ত গেল কয়েক বছর থেকে এসব জমিতে সেচ কম লাগে এমন ফসল ফলানোর জন্য কৃষকদের উৎসাহ যোগায় কৃষি বিভাগ।
কম খরচ ও অধিক লাভ পাওয়া যায় এমন জাতের গম বীজ সরবরাহ করে কৃষি বিভাগ ও বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ। এর ফলে এবার বরেন্দ্র এলাকা সাপাহার, পোরশা ও নিয়ামতপুরে রেকর্ড পরিমাণ জমিতে গমের চাষ হয়েছে। অনুকুল আবহাওয়া আর কোন রোগবালাই না থাকায় ভাল ফলনের আশা করছেন তারা চাষিরা ।
বরেন্দ্র এলাকায় গমের চাষ বাড়াতে কৃষি বিভাগ ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ সমন্বিত পদক্ষেপ গ্রহণ করেছে বলেন জানান নওগাঁ সাপাহার উপজেলা কৃষি কর্মকর্তা এ এফএম গোলাম ফারুক এবং নওগাঁ বিএমডিএ সাপাহার সহকারী প্রকৌশলী মো: ইন্তেখাফ আলম।
কৃষক পর্যায়ে কার্ড সিস্টেম চালু করে সরাসরি গম কেনায় সহযোগিতা করছে উপজেলা প্রশাসন। গমের বাজার ব্যবস্থা নিশ্চিত করায় আগামীতে আরো গম চাষ বাড়বে বলে মনে করছে নওগাঁ সাপাহার উপজেলা চেয়ারম্যান মো: শামসুল আলম চৌধুরী।
চলতি বছর নওগাঁয় ২৮ হাজার ১শ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। যা গত বছরের চেয়ে ৬ হাজার হেক্টর বেশি । কৃষি বিভাগের আশা, এবার ২ লাখ ১ হাজার ২৭০ মেট্রিক টন গমের ফলন হবে। সূত্র: সময় টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here