আবারো সেনেগালের প্রেসিডেন্ট হচ্ছেন প্রেসিডেন্ট ম্যাকি সাল। গত রোববার অনুষ্ঠিত দেশটির প্রেসিডেন্সিয়াল নির্বাচনের বেসরকারি ফলাফলে দেখা গেছে সাল ৫৭ ভাগ ভোটে এগিয়ে আছেন। তবে সরকারি ঘোষণা আসতে আরো কয়েকদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন সেনেগালের প্রধানমন্ত্রী মোহাম্মদ দিয়োনে। বিবিসি, রয়টার্স, আল-জাজিরা

সদ্য সমাপ্ত সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে সালকে মোট ৪জন প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে। তবে তার বিরুদ্ধে জোরদার অভিযোগ ছিলো যে, তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বীকে প্রতিরোধ করার চেষ্টা করেছিলেন। এছাড়া, আরো ২ প্রার্থীকে বিভিন্ন অভিযোগে ভোটে অংশ গ্রহণ করতে দেয়া হয়নি।

৫৭ বছর বয়সী সাল সেনেগালের খলিফা হিসেবে বেশ জনপ্রিয়। তিনি দেশটির রাজধানী ডাকারসহ দুটি শহরের সাবেক মেয়র ছিলেন। তবে সেনেগালের সাবেক প্রেসিডেন্ট আমাদৌ আব্দুল সাল এর এই পুত্রের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সংশয় দেখা গিয়েছিলো। কেননা তাকে গতমাসে দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করা হয়েছিলো। পরে নতুন একটি আইন করে ভোটারদের স্বাক্ষর নিয়ে তিনি প্রার্থিতা করার সুযোগ পান।

খলিফা সাল ২০১২ সালে প্রথমবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। অ্যালিয়ান্স ফর রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে দেশটির অনেক অবকাঠামোগত উন্নতির জন্য নেতা হিসেবে তিনি বেশ জনপ্রিয়ও হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here