সরকারি দপ্তরে তথ্য উন্মুক্ত রাখতে হবে : প্রধান তথ্য কমিশনার

0
69

বাংলা খবর ডেস্ক: প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। কোনো তথ্য গোপন করা যাবে না। কর্তৃপক্ষ স্বেচ্ছায় তথ্য দেবে। ইউনিয়ন থেকে জেলা পর্যায়ে সব সরকারি দপ্তরে তথ্য উন্মুক্ত রাখতে হবে। তথ্য পাওয়া মানুষের অধিকার। সরকারি কর্মকর্তারা হলেন সেবক। সেবক বসে থাকলে চলবে না। তথ্য জনগণের কাছে পৌঁছে দিতে হবে।

সোমবার সকালে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক জন-অবহিতকরণ সভায় এসব কথা বলেন প্রধান তথ্য কমিশনার।

মরতুজা আহমদ বলেন, সরকার কোথায় কত টাকা ব্যয় করছে তার স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে। দুটি পদ্ধতির মাধ্যমে তথ্য গ্রহণ করতে পারবে সবাই। প্রতিষ্ঠান নিজেই তথ্য জানাবে। পাশাপাশি নির্দিষ্ট ফরমের মাধ্যমে তথ্যের জন্য আবেদন করতে পারবেন যে কেউ।

তিনি বলেন, দেশে অনেক উন্নয়ন হচ্ছে। দুর্নীতির জন্য উন্নয়ন নষ্ট করা যাবে না। উন্নয়নের সুফল সবাইকে পেতে হবে। সামাজিক সাম্য প্রতিষ্ঠা করতে হবে। সংশ্লিষ্ট দপ্তর তথ্য প্রদানে অনীহা প্রকাশ করলে তথ্য কমিশনের কাছে প্রমাণিত হলে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক আব্দুল আহাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- তথ্য সচিব তৌফিকুল আলম, পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুল ইসলাম ও জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here