উন্নয়ন কর্মকাণ্ডে আরও বেশি সম্পৃক্ত হবেন আলেম সমাজ

0
49

বাংলা খবর ডেস্ক: ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, দেশের কওমী, আলীয়া, পীর-মাশায়েখসহ সকল ধারার ওলামায়ে কেরামের মধ্যে সেতুবন্ধন রচনা করে ঐক্যবদ্ধ প্লাটফর্ম তৈরি করা হবে। এর মাধ্যমে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে দেশের আলেম সমাজকে আরও বেশি সম্পৃক্ত করা হবে।

গতকাল (মঙ্গলবার) রাতে ঢাকাস্থ গাউসুল আজম জামে মসজিদ কমপ্লেক্স মিলনায়তনে বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছীনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ ও উগ্রবাদবিরোধী জনসচেতনতামূলক কার্যক্রমে এ দেশের ইমাম, খতীবসহ সমগ্র আলেম সমাজ অত্যন্ত আন্তরিকভাবে তাদের দায়িত্ব পালন করেছেন। তাদের খুতবা, বয়ান ও ওয়াজ মাহফিলের আলোচনার মাধ্যমে এ দেশের মানুষকে সচেতন করেছেন। ফলে জঙ্গিবাদ, উগ্রবাদ ও সন্ত্রাস নিয়ন্ত্রণে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। যা ইতোমধ্যে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছে।

প্রতিমন্ত্রী বলেন, জনগণকে রাজনৈতিক ও প্রশাসনিক মোটিভেশনের পাশাপাশি ধর্মীয় মোটিভেশনের মাধ্যমে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, বাল্য বিবাহসহ নানাবিধ সামাজিক সমস্যার বিষয়ে আরও জোরালোভাবে সচেতন করতে হবে। এক্ষেত্রে দেশের সর্বস্তরের ওলামায়ে কেরাম, পীর-মাশায়েখদের ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই।

প্রতিমন্ত্রী বলেন, ওলামা মাশায়েখদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম তৈরি করে সরকারের সাথে আরও নিবিড় সম্পর্ক তৈরি করতে হবে। এ বিষয়ে আমি সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানাই।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে কওমী, আলীয়া ও পীর-মাশায়েখসহ সকল ধারার ধর্মীয় নেতৃবৃন্দ ও আলেম সমাজের বিভিন্ন দাবি-দাওয়া পূরণ করেছেন। দেশের বহু সংখ্যক ইবতেদায়ী মাদরাসাসহ অনেক মাদরাসা এমপিওভুক্ত করেছেন। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। কওমী মাদরাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্সের মান দিয়ে বিল পাস করেছেন। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের মাধ্যমে লাখ লাখ আলেম-ওলামার কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। এছাড়া ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের মূলধন বৃদ্ধির মাধ্যমে ইমাম ও মুয়াজ্জিনদের কল্যাণে বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছেন। বাংলাদেশের ইতিহাসে এ বছর প্রথম সরকারিভাবে দেশের সকল ধারার ৫৮ জন শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামের সমন্বয়ে হজ ওলামা-মাশায়েখ টিম গঠন করে হজ পালনের ব্যবস্থা গ্রহণ করেছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী সকল দেশের সকল ধারার ওলামায়ে কেরামের সাথে সুসম্পর্ক বজায় রাখার বিষয়ে অত্যন্ত আন্তরিক। ওলামায়ে কেরামদের সাথে নিয়েই তিনি উন্নত বাংলাদেশ গঠনের অভিযাত্রায় এগিয়ে যেতে চান।

জমিয়তুল মোদারেছিনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়তুল মোদারেছীনের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজি, সহ-সভাপতি ও করুনা মোকামিয়া কামিল মাদরাসা, বরগুনার অধ্যক্ষ শাহ মো. মাহমুদুল হাসান ফেরদৌস, যুগ্ম মহাসচিব ও দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসা, ঢাকার অধ্যক্ষ আ. খ. ম আবু বকর সিদ্দিক, যুগ্ম মহাসচিব ও ফরিদগঞ্জ আলীয়া মাদরাসার অধ্যক্ষ ড. মো. মাহবুবুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও মদিনাতুল উলুম কামিল মাদরাসা, ঢাকার অধ্যক্ষ মাওলানা আবদুর রাজ্জাক, চট্টগ্রাম মহানগরীর সেক্রেটারি অধ্যক্ষ মাওলানা মো. ইসমাইল, জমিয়াতুল মোদার্রেছীন ময়মনসিংহ বিভাগের সেক্রেটারি অধ্যক্ষ ড. মো. ইদ্রিস খান ও মাওলানা মো. মাহবুবুর রহমান জৈনপুরী, বিশিষ্ট কলামিস্ট ও দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here