নাগরিকত্ব বিল পাসের পর ভারতে রাতভর নাটক

0
63

বাংলা খবর ডেস্ক: ভারতের বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) সেদেশের কেন্দ্রীয় মন্ত্রিসভায় ছাড়পত্র পাওয়ার পর উত্তেজনা চরমে উঠেছে। কবে সেটি সংসদে পেশ হবে তা নিয়ে বুধবার গভীর রাত পর্যন্ত মুখোমুখি অবস্থানে ছিলেন সরকারি এবং বিরোধী দলের নেতা–কর্মীরা।

মন্ত্রিসভার বৈঠকের পরে মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, কাল বা পরশু বিলটি সংসদে পেশ করা হবে। বিলটি এদিন আসছে কি না, তা জানতে রাত পর্যন্ত সংসদের নোটিশ বিভাগে পড়ে থাকেন বিরোধী সাংসদেরা। অবশেষে রাত ৯টা নাগাদ জানা যায়, বৃহস্পতিবার বেলা ১টায় লোকসভার বিষয় উপদেষ্টা কমিটির বৈঠক ডাকা হয়েছে। যার কারণে মনে করা হচ্ছে, শুক্রবার লোকসভায় বিলটি পেশ হতে পারে।

সিলেক্ট কমিটি ঘুরে গত জানুয়ারিতে লোকসভায় পেশ হয়েছিল সংশোধিত বিলটি। তাতে বলা হয়েছিল, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পারসি, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ‘ধর্মীয় অত্যাচারের’ শিকার হয়ে ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে। ভিত্তিবর্ষ ধরা হয় ৩১ ডিসেম্বর, ২০১৪।

অর্থাৎ ওই দিনের আগে যারা ভারতে গেছেন, তারাই নাগরিকত্ব পাবেন। কিন্তু মুসলিম শরণার্থীদের বিষয়টি অনুচ্চারিত থাকে। স্পষ্ট হয়ে যায়, পার্শ্ববর্তী তিন মুসলিম দেশ থেকে আসা মুসলিমেরা সেদেশের নাগরিকত্ব পাবেন না।

এই বিলের প্রতিবাদে বিরোধী দল ইতিমধ্যে সরব হয়েছে। আসামসহ বিভিন্ন রাজ্যে কাল থেকে প্রতিবাদ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here