১৫ মার্চ চালু হচ্ছে ভোক্তা অধিকার বিভাগের হটলাইন

0
88

বাংলা খবর ডেস্ক: ভোক্তাদের সমস্যা সমাধানে আগামী ১৫ মার্চ থেকে হটলাইন সেবা চালু করতে যাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ১৬১২১ নম্বরে সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা এ সেবা চালু থাকবে। যেখানে কোনো ভোক্তা পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত হলে সঙ্গে সঙ্গে অভিযোগ করতে পারবেন। এর পরিপ্রেক্ষিতে ২৪ ঘণ্টার মধ্যে ঝটিকা অভিযান পরিচালনা করে দোষীদের শাস্তির আওতায় আনা হবে।

সব কিছু ঠিক থাকলে আগামী ১৫ মার্চ (রোববার) বিশ্ব ভোক্তা অধিকার দিবসে এ হটলাইন সেবা উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বৃহস্পতিবার তার নিজ কার্যালয়ে বলেন, ভোক্তারা এখন অনেক সচেতন। তারা কোনোভাবে প্রতারিত হলেই অধিদফতরে এসে অভিযোগ করছে। নোংরা পরিবেশে খাবার তৈরি বা নকল পণ্য তৈরি করলে জানাচ্ছে। আমরা সেই তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করছি। তবে এ হটলাইন সেবা চালু হলে ভোক্তারা আরও সচেতন হবে। তারা কোনো অনিয়ম পেলেই আমাদের জানাতে পারবে। আর আমাদের রুটিন বাজার মনিটরিংসহ হটলাইনে অভিযোগের পরিপ্রেক্ষিতে সঙ্গে সঙ্গে ঝটিকা অভিযান পরিচালনা করা হবে। কোনো ধরনের অনিয়ম পেলে ভোক্তা আইনে কঠোর শাস্তির আওতায় আনা হবে। কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, চুক্তিভিত্তিক একটি বেসরকারি আউটসোর্সিং সংস্থার ৩০ জন কর্মী দিয়ে হটলাইন সেবাটি পরিচালনা করা হবে। এ ৩০ জন সপ্তাহের ৭ দিন ২৪ ঘণ্টা সেবা কার্যক্রম পরিচালনা করবে।

জানা গেছে, বর্তমানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে হাজির হয়ে ফরম পূরণ করে বা ই-মেইলে অভিযোগ জানানোর বিধান চালু রয়েছে। এছাড়া অধিদফতরের ফোন নম্বরেও অভিযোগ করা যায়। তবে এ প্রক্রিয়া ভোক্তার জন্য জটিল। তাই হটলাইন সেবা চালু হলে ভোক্তারা সহজেই অভিযোগ করতে পারবেন। বর্তমানে ভোক্তার অভিযোগের সত্যতা পাওয়া গেলে অভিযুক্তদের জরিমানার ২৫ শতাংশ ভোক্তাকে দেয়া হচ্ছে। হটলাইন চালুর পরও সেই বিধান বহাল থাকবে। সেবাটি চালু পর জাতীয় দৈনিক ও টেলিভিশনগুলোতে বিজ্ঞাপন প্রচার ছাড়াও জনগনের মধ্যে লিফলেট বিতরণ করা হবে।

গত বছর হাইকোর্ট জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে আউটসোর্সিংয়ের মাধ্যমে সার্বক্ষণিক হটলাইন চালুর নির্দেশ দিয়েছিলেন। একই সঙ্গে কোনো ধরনের অজুহাত ছাড়া বাণিজ্য মন্ত্রণালয়সহ অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের ব্যবস্থা করতে বলেছিলেন। এর পরিপ্রেক্ষিতেই এ ভোক্তা হটলাইন চালু করা হচ্ছে।

রাজধানীর রামপুরা এলাকার আগোরা সুপার শপে নিত্যপণ্য কিনতে আসা মো. আমিনুল ইসলাম যুগান্তরকে বলেন, ভোক্তাদের জন্য একটি হটলাইন থাকা খুবই জরুরি। কারণ এই হটলাইনের মাধ্যমে তারা কোনো অনিয়ম পেলে সঙ্গে সঙ্গে অভিযোগ করতে পারবে। এতে অসাধুদের দৌরাত্ম্য কমবে। তাই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের এ সেবা উদ্বোধনের চিন্তাকে সাধুবাদ জানাই। তবে এ সেবা কয়েকদিন পর যাতে বন্ধ হয়ে না যায়, সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জোরালো ভূমিকা রাখতে হবে।

মালিবাগ কাঁচাবাজার এলাকায় একটি ডিপার্টমেন্টাল স্টোরে খাদ্যপণ্য কিনতে আসা রেহানা বেগম বলেন, আমরা অনেক সময় প্যাটেকজাত পণ্য কিনে প্রতারিত হই। এছাড়া একই পণ্য স্থান ভেদে আলাদা আলাদা দামে বিক্রি হয়। এসব অভিযোগ আমরা হটলাইনে করতে পারব। তাই অধিদফতরের এ সেবা যাতে সব সময় চলমান থাকে সে ব্যবস্থা রেখে উদ্বোধন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here