মুজিব বর্ষে সাক্ষরতা পাবে ২১ লাখ নিরক্ষর

0
412

বাংলা খবর ডেস্ক: মুজিব বর্ষে মৌলিক সাক্ষরতা পাবেন ২১ লাখ নিরক্ষর নারী ও পুরুষ। চলতি মাস থেকেই ৬০ জেলার ১১৪টি উপজেলার নিরক্ষর মানুষকে মৌলিক সাক্ষরতা ও জীবন দক্ষতা সম্পর্কে জ্ঞান দিতে কর্মসূচি শুরু হচ্ছে।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপনের মধ্য দিয়ে শুরু হবে কর্মসূচির বাস্তবায়ন। ওইদিন শিশুদের পাঠ করানো হবে বাবাকে নিয়ে লেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিকথা। জাতির পিতার জন্মশতবর্ষ উদ্যাপন উপলক্ষে করণীয় নির্ধারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্মপরিকল্পনা প্রস্তুত করে গত ৯ জানুয়ারি। ওই সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন।

কর্মকর্তারা জানান, মুজিববর্ষ উদ্যাপন উপলক্ষে নেয়া কর্মসূচির মধ্যে জাতীয় বাস্তবায়ন কমিটির দুটি কার্যক্রম অন্তর্ভুক্ত হচ্ছে- প্রাথমিক শিক্ষা প্রাতিষ্ঠানিকীকরণে বঙ্গবন্ধুর অবদানবিষয়ক জাতীয় সেমিনার আয়োজন এবং ২১ লাখ নিরক্ষরকে সাক্ষরতা প্রদান। প্রাথমিকভাবে আগামী ২৯ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে জাতীয় সেমিনারটি আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান।

আকরাম-আল-হোসেন, জাতির পিতার জন্মশতবর্ষকে প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন এবং শিক্ষার ভিত্তিমূলকে শক্তিশালী করার বছর হিসেবে গ্রহণ করা হয়েছে। মৌলিক পরিবর্তন ও উন্নয়নের লক্ষ্যে আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। ইতিমধ্যে শতভাগ শিক্ষার্থীর পঠন দক্ষতা কাঙ্ক্ষিত মানে পৌঁছানোর কার্যক্রম শুরু হয়েছে। বিভিন্ন উপজেলা কাম্য লক্ষ্যে পৌঁছানোর প্রতিবেদন আমাদের কাছে পাঠাচ্ছে। বাকি কর্মসূচিগুলো বাস্তবায়নে সময়াবদ্ধ পদক্ষেপ নেয়া হয়েছে।

এ ছাড়া ২১ লাখ নিরক্ষরকে সাক্ষরতা প্রদানের কর্মসূচি নেয়ার কারণে এ বছরের আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের অনুষ্ঠান আড়ম্বরপূর্ণভাবে আয়োজনের চিন্তা আছে। আগামী ৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এই দিবসের অনুষ্ঠান আয়োজন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here