করোনাভাইরাসে দেশে আরও ২৫ মৃত্যু

0
82

বাংলা খবর ডেস্ক:
করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। আর নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৭১ জন।

রোববার বিকালে স্বাস্থ্য অধিদফতর এক বুলেটিনে দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির সর্বশেষ এ তথ্য জানিয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১ হাজার ৭১ জনকে নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২২ হাজার ৪৫৩ জন। আরও ২৫ জনের মৃত্যুতে মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৭৮১ জন হয়েছে।

গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭৩৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৬৬ হাজার ৮০১ জন হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপদ্রব শুরু হয়। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ১১ মার্চ কোভিড ১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দরিদ্র দেশগুলো দ্রুতই টিকা পাবে ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের দরিদ্র দেশগুলো জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে করোনার টিকার প্রথম ডোজ পেতে পারে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দি ইন্ডিপেন্ডেন্ট-এর বরাতে জানা যায়, সম্প্রতি ডব্লিউএইচও’র ভ্যাকসিন বিষয়ক প্রধান কেইট ও’ব্রিয়েন জানান, বিশ্বব্যাপী ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণ প্রচেষ্টায় নিয়োজিত কোভ্যাক্স দুই বিলিয়ন ডোজ টিকার জন্য চুক্তি করেছে এবং কয়েক সপ্তাহের মধ্যেই প্রথম চালান হাতে আসবে।

কোভ্যাক্সের লক্ষ্য এই প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৯২টি নিম্ন এবং নিম্ন-মধ্য আয়ের দেশের ২০ শতাংশ লোকের জন্য বছরের শেষ অবধি ভ্যাকসিন সরবরাহ করা।সামাজিক গণমাধ্যমে সরাসরি প্রচারিত অনুষ্ঠানে ও’ব্রিয়েন জানান, এই প্রকল্পে দুই বিলিয়ন ডোজেরও বেশি ভ্যাকসিন সংগ্রহ করা হবে।

তিনি বলেন, আমরা সম্ভবত জানুয়ারির শেষের দিকে আর যদি তা না হয়, তবে অবশ্যই ফেব্রুয়ারির শুরুতে এবং ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ভ্যাকসিন সরবরাহ করতে শুরু করবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here