যাচাই-বাছাইকৃত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের আরো বেশি সহযোগিতা চান তিনি।

রাখাইনের সংঘাতপূর্ণ পরিস্থিতি যেকোনো মুহূর্তে কাটিয়ে উঠতে পারে বলেও মন্তব্য করে সু চি। পরে দেশটির সেনা প্রধান, আইনপ্রণেতা এবং সুশীল সমাজের সঙ্গে আলাদা আলাদা বৈঠকে বসে প্রতিনিধি দলটি।

রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনে বাংলাদেশে দুই দিনের সফর শেষে সোমবার মিয়ানমারে পৌঁছায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ত্রিশ সদস্যের প্রতিনিধি দল। ত্রিশ সদস্যের ওই দলে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের পাশাপাশি রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলোরও প্রতিনিধিরাও।

পরে নাইপিদোতে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠকে বসেন তারা। রোহিঙ্গা সঙ্কট শুরুর পর জাতিসংঘের সর্বোচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে মিয়ানমারের নেত্রীর এটাই প্রথম বৈঠক।

এক ঘণ্টার ওই বৈঠকে ঠিক কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সেবিষয়ে আন্তর্জাতিক সংবাদ কিছু না জানাতে পারলেও বার্তা সংস্থা এপি বলছে, যাচাইকৃত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছেন সু চি।
এছাড়া, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের আরো বেশি সহযোগিতা চায় মিয়ানমার।

অং সান সু চি ছাড়াও দেশটির সেনাপ্রধান, আইনপ্রণেতা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ মুখপাত্র স্টিফেন ডুজারিক। মঙ্গলবার প্রতিনিধিদলটির রাখাইন সফরের কথা রয়েছে।

এর আগে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে শনিবার বাংলাদেশ সফরে আসে নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলটি। সফরকালে ক্যাম্প পরিদর্শন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here