একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্ধারিত ৬টি আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘অনুশীলনমূলক’ ভোটগ্রহণ আগামিকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং এন্ড কমিউনিকেন্স বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত জানান, আগামী ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ ছয়টি সংসদীয় আসনের ভোটারদের ইভিএমের মাধ্যমে ভোট প্রদানের ক্ষেত্রে উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে ইতিমধ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন নানাবিধ প্রচার প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতা আগামী ২৭শে ডিসেম্বর প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হয়েছে।

তিনি জানান, ২৭শে ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমের সকলরকেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে। গত ২৬শে নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়। আসন ছয়টি হলো ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়।

নির্বাচন কমিশনের মিডিয়া এন্ড কমিউনিকেশন শাখার টেকনিক্যাল এক্সপার্ট মো: শাহানুর মিয়া জানান, আগামিকাল ইভিএমের সকল আসনে অনুশীলনমূলক ভোট অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here