একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিতদের ফলাফলের গেজেট বুধবারের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নাম, ঠিকানাসহ নির্বাচিতদের গেজেট প্রকাশের প্রস্তুতি চলছে। রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করা হচ্ছে। মঙ্গলবারের মধ্যে সম্ভব না হলে বুধবার গেজেট প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের পর নতুন এমপিদের শপথ গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পিকারের কাছে চিঠি পাঠাবে ইসি সচিবালয়।

সংবিধানে বলা আছে, সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিনদিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের স্পিকারকে অবহিত না করলে বা শপথ না নিলে সদস্যপদ খারিজ হয়ে যাবে।

অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্থগিত ৩টি ভোট কেন্দ্রের ভোটগ্রহণ ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল নির্বাচন কমিশনের যুগ্মসচিব ফরহাদ আহমদ খান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই চিঠিতে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে স্থগিত তিনটি ভোটকেন্দ্রে ৯ ডিসেম্বর ভোট নেওয়ার জন্য সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। স্থগিত ওই তিনটি কেন্দ্র হচ্ছে যাত্রাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই তিনটি কেন্দ্রে মোট ভোটের সংখ্যা ১০ হাজার ৫৭৪টি। আর প্রতিদ্বন্দ্বী প্রধান দুই প্রার্থীর ভোটের ব্যবধান ১০ হাজার ১৫৯টি।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয় ২৯৯ সংসদীয় আসনের ভোটগ্রহণ। গাইবান্ধা-৩ আসনে এক প্রার্থীর মৃত্যু হওয়ায় সেখানে ভোট হবে ২৭ জানুয়ারি। আর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের নির্বাচনে তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় সেখানে পুনর্র্নিবাচনের পর ফল ঘোষণা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here