আসন্ন উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার সংক্রান্ত বিধিমালার সংশোধন প্রক্রিয়া এখনও শেষ হয়নি। তাই নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) এখনও সিদ্ধান্ত নেয়নি বলে জানা গেছে।

বৃহস্পতিবার বিকালে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তফসিল ঘোষণা করেন। সেখানেই তিনি এ তথ্য জানান।

এদিকে দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ১৮ মার্চ ভোটের দিন ধার্য করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ ফেব্রুয়ারি।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ১২৯টি উপজেলা রংপুর, রাজশাহী, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ১৭ জেলায় অবস্থিত। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব জানান, উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার সংক্রান্ত বিধিমালার সংশোধন প্রক্রিয়া এখনও শেষ হয়নি।

ফলে প্রথম ধাপের উপজেলা নির্বাচনে এ মেশিন ব্যবহার করা সম্ভব হচ্ছে না। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে ইসি এখনও সিদ্ধান্ত নেয়নি।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। এ নিয়ে দুই ধাপে ২১৬টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হল। প্রথম ধাপের নির্বাচনে তফসিল ঘোষণার পর ক্ষমতাসীন আওয়ামী লীগসহ কয়েকটি রাজনৈতিক দল প্রার্থী বাছাইয়ের কাজ চালিয়ে যাচ্ছে।

অপরদিকে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট এ নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে। ইসি জানিয়েছে, এবার পাঁচ ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে মার্চ মাসেই হবে চার ধাপের নির্বাচন।

দ্বিতীয় ধাপের নির্বাচনে তফসিল ঘোষণা উপলক্ষে বৃহস্পতিবার ইসি সচিবালয়ে প্রেস ব্রিফিং করেন সচিব হেলালুদ্দীন আহমদ।

এ সময় এক প্রশ্নের জবাবে সচিব বলেন, অন্য সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সদস্য হলে পদত্যাগ করে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে হবে। উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যানরা প্রার্থী হতে হলে পদত্যাগ করতে হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এ বিষয়ে কমিশন এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি।

প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি ইসি সচিব জানিয়েছিলেন, নির্বাচন করতে হলে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদেরও পদত্যাগ করতে হবে। আগামী ১১ ফেব্রুয়ারি এ ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন নির্ধারিত রয়েছে।

ইসি সচিব বলেন, ১২৯টি উপজেলার মধ্যে রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা এবং দিনাজপুর- এ চারটি জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ আর পাবনা জেলার সব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে।

সিলেট বিভাগের সিলেট এবং মৌলভীবাজারের সব উপজেলায় ভোট হবে। ঢাকা বিভাগের গোপালগঞ্জ এবং ফরিদপুর জেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

নোয়াখালী জেলার শুধু হাতিয়া উপজেলা এবং কক্সবাজার জেলার শুধু চকরিয়া উপজেলায় ভোট হচ্ছে। চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের যতগুলো উপজেলা আছে সব স্থানে নির্বাচন অনুষ্ঠিত হবে।

যেমন- সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি ও হাটহাজারী। এছাড়া পার্বত্য তিন জেলায় ভোট হবে দ্বিতীয় ধাপে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here