দুদক ও মানবাধিকার কমিশন একসঙ্গে কাজ করবে

0
62

বাংলা খবর ডেস্ক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। সোমবার (৪ নভেম্বর) সকাল ১১ টায় দুদক কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় দুর্নীতি দমন কমিশন ও মানবাধিকার কমিশন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে, সে বিষয়টি নিয়ে তারা পূর্ব নির্ধারিত আলোচনা করেন। দু’টি প্রতিষ্ঠান যাতে একসঙ্গে কাজ করতে পারে, সেজন্য আলোচনা শেষে এমওইউ স্বাক্ষরের সিদ্ধান্ত গৃহীত হয়।

দুদক চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ শেষে গণমাধ্যমের সাথে আলোচনার সময় মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, ‘দুর্নীতি মানবাধিকার লঙ্ঘন করে। এ কারণে দুর্নীতি দমন কমিশন ও মানবাধিকার কমিশন একসঙ্গে কাজ করতে চায়। আমরা বিশ্বাস করি, একসঙ্গে কাজ করলে দুর্নীতি কমিয়ে আনা সম্ভব হবে।’

এক প্রশ্নের জবাবে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের আইকনিক শুভেচ্ছাদূত সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসি যে পদক্ষেপ নিয়েছে, সে বিষয় নিয়ে আপাতত মানবাধিকার কমিশনের কোন মন্তব্য নেই। বিষয়টি আইসিসি ও বিসিবি সংশ্লিষ্ট হওয়ায় তারা-ই বিষয়টি দেখবে।

দুদক ও মানবাধিকার কমিশন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে এমন প্রশ্নের জবাবে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম বলেন, ‘আমরা যখন ছোট ছিলাম তখন আমাদের পাঠ্যপুস্তকে নীতি ও নৈতিকতা সম্বলিত পড়াশোনা ছিল। এখন সেরকমটা দেখা যায় না। পাঠ্যসূচিতে নীতি-নৈতিকতা বিষয়ক নতুন কিছু সংযোজন করা যায় কি না সে বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে দুই কমিশন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here