আট মাসে আয়কর আদায় ৪৩,৮৭২ কোটি টাকা

0
45

বাংলা খবর ডেস্ক: চলতি অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে বেড়েছে আয়কর আদায়। এ সময়ে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায়ের এ খাতে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৫ শতাংশ। গত অর্থবছরে যা ছিল ১৪ শতাংশ। অন্যদিকে আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের অবস্থা খুব একটা সন্তোষজনক নয়। বিশেষ করে আমদানি শুল্ক আদায় গত অর্থবছরের একই সময়ের তুলনায় অনেক কমেছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাময়িক হিসাব অনুযায়ী, চলতি ২০১৮-১৯ অর্থবছরে জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আয়করে ৫৭ হাজার ৫৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয় ৪৩ হাজার ৮৭২ কোটি টাকা। এবার মূল বাজেটে বছরজুড়ে আয়করে প্রাক্কলিত লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ১৫ হাজার ৫৮৮ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মূল লক্ষ্যমাত্রা থেকে ১৫ হাজার কোটি টাকা কমিয়ে আয়করে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে এক লাখ কোটি টাকা।

আয়কর খাতে উৎসে কর থেকে সবচেয়ে বেশি রাজস্ব আসে। মোট আয়করের ৬০ শতাংশ আহরণ হয় উৎসে কর থেকে। বর্তমানে মোট ৫৮ খাত থেকে প্রযোজ্য হারে উৎসে কর কাটা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি ঠিকাদারদের থেকে কর আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here