করোনা: বিধি-নিষেধ ফের বাড়ল ১৬ জুন পর্যন্ত

0
66

বাংলা খবর ডেস্ক,ঢাকা:
সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান করা যাবে না। পর্যটনকেন্দ্রগুলো বন্ধ রাখতে হবে। খাবারের দোকানে স্বাস্থ্যবিধি মেনে খাবার খাওয়া যাবে, বন্ধ করতে হবে রাত ১০টার মধ্যে। এই তিনটি বিষয়ে কড়াকড়ি আরোপ করে চলতি বিধি-নিষেধ আরো ১০ দিন বাড়িয়েছে সরকার। গতকাল রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধি-নিষেধের মেয়াদ ৬ জুন মধ্যরাত থেকে ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। গণপরিবহন চলাচলের বিষয়ে আগের বিধি-নিষেধ বহাল রাখা হয়েছে, অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে বাস, ট্রেনসহ সব ধরনের গণপরিবহন চলবে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলামের স্বাক্ষরে জারি করা গতকালের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিধি-নিষেধের মধ্যে সব ধরনের পর্যটনস্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র বন্ধ থাকবে। জনসমাগম হয় এ রকম কোনো সামাজিক অনুষ্ঠান, যেমন—বিবাহোত্তর সংবর্ধনা, ওয়ালিমা, জন্মদিন, পিকনিক, পার্টি, রাজনৈতিক বা ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁ সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাবার বিক্রি ও সরবরাহ করতে পারবে। পাশাপাশি খাবারের দোকানে অর্ধেক আসনে বসে খাওয়ার সুযোগ থাকবে। কিন্তু সেখানে সামাজিক কোনো অনুষ্ঠানের আদলে খাওয়ার আয়োজন করা যাবে না। সাম্প্রতিক সময়ে সংক্রমণের হার বিবেচনায় যেসব জেলা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে আছে, সেখানে জেলা প্রশাসকরা জেলা কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে নিজ নিজ এলাকায় সংক্রমণ প্রতিরোধে আইন ও বিধি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন। আন্ত জেলা বাসসহ সব ধরনের গণপরিবহন অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে যাত্রীসহ সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে এবং স্বাস্থ্যবিধি মানতে হবে।

এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পক্ষ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো সুপারিশে চলতি বিধি-নিষেধ আরো কঠোর করার সুপারিশ করা হয়েছিল বলে জানা গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, খাবারের হোটেল থেকে শুধু খাবার নিয়ে যাওয়া (টেকওয়ে), জাতীয় ও স্থানীয় নির্বাচন বন্ধ রাখাসহ মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে আরো কঠোর কিছু সুপারিশ করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here